National news

আধার বিতর্ক নিয়ে সাংবিধানিক বেঞ্চ গড়ল সুপ্রিম কোর্ট

মোবাইলে আধার জোড়ার সময়সীমা ইতিমধ্যেই ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৭ ১৪:১৬
Share:

মোবাইলে আধার জোড়ার সময়সীমা ইতিমধ্যেই ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে

আধার মামলার দ্রুত নিষ্পত্তি করতে পাঁচ সদস্যের একটি সাংবিধানিক বেঞ্চ গঠন করল সুপ্রিম কোর্ট। মোবাইল নম্বরে থেকে শুরু করে বিভিন্ন সরকারি প্রকল্পের সঙ্গে আধার লিঙ্ক করা নিয়ে একাধিক মামলা জমে রয়েছে সুপ্রিম কোর্টে। সেই সমস্ত মামলাগুলোর চটজলদি নিষ্পত্তি করার জন্যই সোমবার সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত নেয়।

Advertisement

পাশাপাশি এ দিন মোবাইল নম্বরের সঙ্গে কেন আধার জোড়া বাধ্যতামূলক, তা জানতে চেয়ে কেন্দ্রকে নোটিস দিয়েছে শীর্ষ আদালত। আগামী ৪ সপ্তাহের মধ্যে কেন্দ্রকে তা জানাতে হবে।

আধার নম্বরকে মোবাইলের সঙ্গে জুড়তে কেন্দ্র যে নির্দেশ দিয়েছিল, তাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন এক ব্যক্তি। সেই আবেদনের শুনানি ছিল সোমবার। আধার আইনকে চ্যালেঞ্জ করা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে প্রশ্নের মুখে ফেলার পর বিচারপতি এ কে সিক্রি এবং বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ ওই নোটিসের কথা জানায়। আবেদনকারীর প্রশ্নের জবাব দিতে বলা হয়েছে কেন্দ্রকে।

Advertisement

আরও পড়ুন: আধার আইনকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে মমতা সরকার

মোবাইলে আধার জোড়ার সময়সীমা ইতিমধ্যেই ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে। অনেকেই আধার নম্বর পাননি। তাঁদের অসুবিধার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে আদালতকে জানায় কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন