CBSE

CBSE 12th Topper: দু’বছর আগেই লিখেছিলেন ‘টপার হব’, সেই মেয়েই প্রথম হলেন দ্বাদশের বোর্ড পরীক্ষায়!

উত্তরপ্রদেশের বুলন্দশহরের বাসিন্দা তানিয়া। এ বছর সিবিএসই দ্বাদশ শ্রেণির ‘টপার’। ৫০০-র মধ্যে ৫০০ পেয়েই দ্বাদশে প্রথম হয়েছেন তিনি।

Advertisement
লখনউ শেষ আপডেট: ২৯ জুলাই ২০২২ ১২:০৩
Share:

২০২০-তে তানিয়ার সেই লেখা (বাঁ দিকে)। তানিয়া সিংহ।

২০২০ সালেই তিনি বলেছিলেন, বোর্ডের পরীক্ষায় প্রথম হবেন। ঘটনাচক্রে, সিবিএসই-র দ্বাদশের ফল যখন বেরলো, সকলে স্তম্ভিত হয়ে গিয়েছিলেন। দু’বছর আগে করা সেই ভবিষ্যদ্বাণীই সত্যি হল। প্রথম হলেন তানিয়া সিংহ।

Advertisement

উত্তরপ্রদেশের বুলন্দশহরের বাসিন্দা তানিয়া। এ বছর সিবিএসই দ্বাদশ শ্রেণির ‘টপার’। ফল বেরোনোর পর পরই তানিয়ার একটি লেখা নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে ছাপার অক্ষরে লেখা রয়েছে— সিবিএসই টপার ২০২২, ইউপিএসসি টপার ২০২৭।

তার ঠিক নীচেই হাতে লেখা রয়েছে কয়েকটি শব্দ এবং বাক্য। ‘ওয়ার্ক হার্ড, বিকজ ইউ আর নট টিনা। ইউ নো দ্যাট এভরিথিং ডিপেন্ডস অন ইউ। ওয়ান ডে ডেফিনিটলি। মেক শিওর ইউ উইল ডু।’ এই লেখার ঠিক নীচেই তানিয়ার স্বাক্ষর। লেখাটি ২০২০-র এপ্রিলের।

Advertisement

৫০০-র মধ্যে ৫০০ পেয়েই দ্বাদশে প্রথম হয়েছেন তানিয়া। আর সেই সঙ্গেই দু’বছর আগে তাঁর প্রতিজ্ঞার কথা প্রকাশ্যে এসেছে। এক লক্ষ্য পূরণ হলেও এখনও আর এক লক্ষ্যপূরণ করা বাকি আছে। তা হল ইউপিএসসি-তে দেশের মধ্যে প্রথম স্থান দখল করা। দু’বছর আগেই দ্বাদশের বোর্ডের পরীক্ষার মতো, তাঁর পরবর্তী লক্ষ্য কী হবে, তা-ও উল্লেখ করে রেখেছিলেন তানিয়া। ২০২৭-এ ইউপিএসসি পরীক্ষায় বসবেন উত্তরপ্রদেশের এই মেয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন