Child Birth at Home

ইউটিউব দেখে বাড়িতেই স্ত্রীর প্রসব করানোর চেষ্টা যুবকের, অতিরিক্ত রক্তক্ষরণ হয়ে মৃত্যু মহিলার

পুলিশ সূত্রে খবর, স্বাভাবিক উপায়ে প্রসব করানোর জন্য ইউটিউব দেখে কয়েকটি কৌশল শিখেছিলেন মাধেশ। সেই কৌশল স্ত্রী লোগনায়কির উপর প্রয়োগ করেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চেন্নাই শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৬:২৪
Share:

মাধেশ এবং তাঁর স্ত্রী লোগনায়কি (মৃত মহিলা) । ছবি: সংগৃহীত।

স্ত্রীর প্রসবযন্ত্রণা উঠেছিল। তাঁকে হাসপাতালে না নিয়ে গিয়ে বাড়িতেই প্রসব করানোর চেষ্টা করলেন এক যুবক। পরিণতি হল মর্মান্তিক। অতিরিক্ত রক্তক্ষরণ হয়ে মৃত্যু হল স্ত্রীর। বুধবার ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর কৃষ্ণাগিরিতে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, স্বাভাবিক উপায়ে প্রসব করানোর জন্য ইউটিউব দেখে কয়েকটি কৌশল শিখেছিলেন মাধেশ। সেই কৌশল স্ত্রী লোগনায়কির উপর প্রয়োগ করেন তিনি। স্ত্রীর প্রসবযন্ত্রণা উঠতেই ইউটিউবের কৌশল প্রয়োগ করা শুরু করেন। কিন্তু ঠিক মতো নাড়ি কাটতে না পারায় মহিলার শরীর থেকে প্রচুর রক্ত বেরিয়ে যায়। ক্রমে নিস্তেজ হয়ে পড়তে থাকেন তিনি। এই পরিস্থিতি দেখে ঘাবড়ে যান মাধেশ।

তড়িঘড়ি গাড়ি ডেকে স্ত্রীকে নিয়ে স্থানীয় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। তত ক্ষণে জ্ঞান হারিয়েছিলেন তাঁর স্ত্রী। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মহিলাকে মৃত বলে ঘোষণা করেন। স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসকেরা বিষয়টি ধরতে পেরেছিলেন। তাঁদের সন্দেহ হওয়ায় মহিলার স্বামীকে চেপে ধরেন। তখন মাধেশ তাঁদের গোটা বিষয়টি জানান।

Advertisement

এর পরই স্বাস্থ্যকেন্দ্র থেকে পুলিশে খবর দেওয়া হয়। স্বাস্থ্য আধিকারিক রাধিকা মাধেশের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। পুলিশও আলাদা ভাবে ভারতীয় দণ্ডবিধির ১৭৪ ধারায় মাধেশের বিরুদ্ধে মামলা দায়ের করে। তার পর তাঁকে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে, মাধেশকে জেরা করে তারা জানতে পেরেছে, ইউটিউব দেখে প্রসব করানোর কৌশল রপ্ত করেছিল সে। কিন্তু সেই কৌশল তাঁর স্ত্রীর প্রাণ কেড়ে নেবে সেটা ভাবতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন