দীপাবলির মঞ্চে বার্তা সংযমের 

চলতি বছর থেকে সরকারি উদ্যোগেই ‘দীপোৎসব’ পালনের সিদ্ধান্ত নেয় যোগী সরকার।

Advertisement

সংবাদ সংস্থা 

লখনউ শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৯ ০১:৩২
Share:

আলোয় আলো: দীপাবলি উপলক্ষে সেজে উঠেছে অযোধ্যা। সব মিলিয়ে প্রায় ৬ লক্ষ প্রদীপ জ্বালানো হয়েছে এ বার। শনিবার সরযূ নদীর একটি ঘাটে তোলা ছবি। এপি

যোগী আদিত্যনাথ সরকারের প্রতিশ্রুতি মতোই দীপাবলিতে সাড়ে ছ’লক্ষ প্রদীপে সাজল অযোধ্যা। আর সেই ‘দীপোৎসবের’ মঞ্চ থেকে ‘সীমার মধ্যে থাকার’ বার্তা দিলেন যোগী। রাম জন্মভূমি মামলার রায়ের আগে এই বার্তা তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনীতিকেরা।

Advertisement

চলতি বছর থেকে সরকারি উদ্যোগেই ‘দীপোৎসব’ পালনের সিদ্ধান্ত নেয় যোগী সরকার। সে জন্য ১৩৩ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য। আজ সেই মঞ্চ থেকে যোগী বলেন, ‘‘রামের বেঁধে দেওয়া সীমা মেনে চলে আমরা সব সময়েই বিজয়ী হয়েছি। আমার স্থির বিশ্বাস সেই সীমার মধ্যে থেকেই অযোধ্যার জন্য ঐতিহাসিক অযোধ্যা পুরীর মর্যাদা অর্জন করা যাবে।’’ রাজনীতিকদের মতে, সুপ্রিম কোর্টের রায়ের আগে মানুষকে সংযত থাকার বার্তা দিচ্ছেন যোগী।

এ দিন সকাল ১০টা নাগাদ অযোধ্যায় রামের ট্যাবলো-সহ পদযাত্রা বেরোয় সকেত কলেজ থেকে। শেষ হয় রামকথা পার্কে। পরে রামচন্দ্রের প্রতীকী রাজ্যাভিষেক-সহ নানা অনুষ্ঠানে যোগ দেন দেশের বিভিন্ন প্রান্ত ও বিদেশ থাকা আসা শিল্পীরা। অনুষ্ঠানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজ্যপাল আনন্দীবেন পটেল, ফিজি পার্লামেন্টের ডেপুটি স্পিকার বীণা ভটনগর। এই অনুষ্ঠানে ২২৬ কোটি টাকার প্রকল্পও ঘোষণা করেছেন যোগী। মধ্যপ্রদেশের নীপানগর থেকে এই অনুষ্ঠানে যোগ দিতে এসেছেন নৃত্যশিল্পী মুকেশ দরবার ও তাঁর সহশিল্পীরা। তিনি বলেন, ‘‘দীপোৎসবে অংশগ্রহণ করতে পেরে আমরা সম্মানিত। অনুষ্ঠানে লোকনৃত্য পরিবেশন করব আমরা।’’ অন্য এক শিল্পীর কথায়, ‘‘দেশের অন্য অনেক প্রান্ত থেকে আসা শিল্পীদের সঙ্গে যোগাযোগ হচ্ছে। এটা বড় সুযোগ।’’

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন