সত্যার্থীর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী

নোবেলজয়ী কৈলাস সত্যার্থীর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সন্ধ্যায় সে সাক্ষাতের ছবি মোদীর টুইটার অ্যাকাউন্টে প্রকাশিত হয়। পরে মোদী নিজেও সে সাক্ষাতের কথা জানান। এ দিন সপরিবার মোদীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন কৈলাস। প্রধানমন্ত্রী তাঁকে শুভেচ্ছা জানান। অন্য দিকে, মোদীর ‘স্বচ্ছ ভারত অভিযান’ এবং ‘সাংসদ আদর্শ গ্রাম যোজনা’তে যোগদান করার ইচ্ছা প্রকাশও করেন কৈলাস।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৪ ০২:৩৯
Share:

মুখোমুখি মোদী ও কৈলাস। শনিবার নয়াদিল্লিতে। ছবি: পিটিআই

নোবেলজয়ী কৈলাস সত্যার্থীর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সন্ধ্যায় সে সাক্ষাতের ছবি মোদীর টুইটার অ্যাকাউন্টে প্রকাশিত হয়। পরে মোদী নিজেও সে সাক্ষাতের কথা জানান। এ দিন সপরিবার মোদীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন কৈলাস। প্রধানমন্ত্রী তাঁকে শুভেচ্ছা জানান। অন্য দিকে, মোদীর ‘স্বচ্ছ ভারত অভিযান’ এবং ‘সাংসদ আদর্শ গ্রাম যোজনা’তে যোগদান করার ইচ্ছা প্রকাশও করেন কৈলাস। হারিয়ে যাওয়া শিশুদের খোঁজ পেতে কী ভাবে ইন্টারনেট ব্যবহার করা যায়, সে নিয়েও দু’জনের মধ্যে কথা হয়।

Advertisement

গত কাল নোবেল জয়ের খবর আসার পরই পাক কিশোরী মালালা ইউসুফজাই আবেদন জানিয়েছিলেন, তাকে ও কৈলাস সত্যার্থীকে যখন পুরস্কৃত করা হবে, দু’দেশের প্রধানমন্ত্রীই যেন সেখানে হাজির থাকেন। এই মুহূর্তে ভারত-পাক সীমান্ত উত্তপ্ত। দু’দেশের সম্পর্ক ভাল করতে যা যা করা সম্ভব, তাঁরা দু’জনে তা-ই করবেন। সে বলে, “আশা করি, আমার অনুরোধ বিবেচনা করে দেখবেন মোদী ও শরিফ।” মালালার এই আর্জির পরই আজ প্রশ্নের মুখে পড়তে হয় কৈলাসকে। আপনিও কি আমন্ত্রণ জানাতে চান মোদীকে? কৈলাসের বক্তব্য, এটা তাঁর কাজ নয়। বলেন, “মালালা যে অনুরোধ জানিয়েছে, সেটা পুরোপুরি রাজনৈতিক ও কূটনৈতিক সমস্যা নিয়ে...। দু’দেশের প্রধানমন্ত্রীকে নিমন্ত্রণ জানানোর আমি কেউ নই। আমার সীমাবদ্ধতা আমি জানি।” তার পরেই নরেন্দ্র মোদীর সঙ্গে কৈলাস সত্যার্থীর এই সাক্ষাৎ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন