Fruits

রোগা হতে চাইলে এই ৬ ফল এড়িয়ে চলুন

ওজন কমানোর জন্য ডায়েটে বেশি পরিমাণ ফল রাখার কথা বলেই থাকেন নিউট্রিশনিস্টরা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৮ ১১:২৮
Share:
০১ ০৭

ওজন কমানোর জন্য ডায়েটে বেশি পরিমাণ ফল রাখার কথা বলেই থাকেন নিউট্রিশনিস্টরা। কিন্তু ফল স্বাস্থ্যকর হলেও এমন কিছু ফল রয়েছে যেগুলোতে শর্করার মাত্রা বেশি। তাই ওজন কমানোর পথে বাধা বয়ে দাঁড়ায়।

০২ ০৭

কলা: কলার মধ্যে শর্করার মাত্রা বেশি। ফাইবার থাকলেও আরও অনেক ফল রয়েছে যার মধ্যে একই পরিমাণ ফাইবারের সঙ্গে শর্করার পরিমাণ অনেক কম।

Advertisement
০৩ ০৭

ড্রাই ফ্রুটস: ড়্রাই ফ্রুটসকে স্বাস্থ্যকর স্ন্যাকস হিসেবে গণ্য করা হলেও ড্রাই ফ্রুটের টাটকা ফলের তুলনায় দ্রুত রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়।

০৪ ০৭

পেঁপে: এই ফলে চিনির পরিমাণ যেমন বেশি, তেমনই ফাইবার প্রায় নেই বললেই চলে। তাই এক দিকে যেমন রক্তে শর্করার মাত্রা বাড়ে, তেমনই ফাইবার না থাকায় মেটাবলিজমে সাহায্য করে না পেঁপে।

০৫ ০৭

আনারস: খুবই রসাল, সুস্বাদু ফল আনারস। কিন্তু এই ফলে চিনির পরিমাণ অত্যন্ত বেশি যা ওজন কমানোর পথে বড় বাধা।

০৬ ০৭

আম: গরমে আম খেতে সকলেই ভালবাসেন। কিন্তু ওজন কমাতে চাইলে আম যত কম পরিমাণ খাওয়া যায় ততই ভাল। কারণ আমের মধ্যে চিনির পরিমাণ অত্যন্ত বেশি। তার বদলে বরং খান পিচ। এই ফলে রয়েছে প্রচুর ভিটামিন এ, ভিটামিন সি ও পটাশিয়াম।

০৭ ০৭

জুস: যখন আমরা ফল থেকে রস বের করে নিই, তখন তা দাঁড়ায় ফাইবার ছাড়া শুধুই ফলের মধ্যে থাকা গ্লুকোজ। অর্থাত্, সেই ফলের ফ্লেভারের চিনির রস। যার সঙ্গে মিষ্টি সোডার কোনও পার্থক্য নেই। ওজন কমানোর পথে যা সবচেয়ে বড় বাধা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement