Potato

ব্রণর সমস‍্যায় নাজেহাল? আলুর গুণে দীপাবলির আগেই ত্বকে আসুক উৎসবের জেল্লা?

আলু দিয়ে ত্বকের দেখাশোনার উপায়টি জানা থাকলে অনেক সুফল পাওয়া যায়। ত্বকের সমস‍্যার সমাধানে কী ভাবে সাহায‍্য করে আলু?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ২৩:৪৮
Share:

আলু দিয়ে ত্বকের দেখাশোনার উপায়টি জানা থাকলে অনেক সুফল পাওয়া যায়। ছবি: সংগৃহীত

আলু অনেকেরই প্রিয় সব্জি। পাতে এক টুকরো আলু না থাকলে আনেকেরই মনখারাপ হয়ে যায়। তবে আলু যে শুধু স্বাদের যত্ন নেয়, তা কিন্তু নয়। ত্বকের যত্নেও সমান নজর তার। আলু দিয়ে ত্বকের দেখাশোনার উপায়টি জানা থাকলে অনেক সুফল পাওয়া যায়। ত্বকের সমস‍্যার সমাধানে কী ভাবে সাহায‍্য করে আলু?

Advertisement

১) চোখের তলায় জমে থাকা কালো দাগ কমাতে দারণ উপযোগী আলু। পাতলা করে গোল গোল আকারে কেটে নিতে হবে আলুর টুকরো। তার পর পরিষ্কার একটি কাপড়ের টুকরোতে মুড়ে কুড়ি মিনিট দিয়ে রাখতে হবে চোখে। দিন কয়েক নিয়মিত এই টোটকা মেনে চললেই ফিরবে চোখের আশপাশের জেল্লা।

২) আলুতে থাকে ক্যাটেকোলেজ নামক একটি উপাদান। এই উপাদানটি ব্রণর কালো দাগ কমাতে সহায়তা করে। আধ টেবিল চামচ আলুর রস, এক টেবিল চামচের চার ভাগের এক ভাগ টম্যাটোর রস ও আধ চামচ মধু মিশিয়ে, মেখে নিন মুখে। মিনিট কুড়ি পর জল দিয়ে ভাল করে ধুয়ে নিন মুখ। সুফল পাবেন।

Advertisement

৩) ত্বকের একেবারে উপরের স্তর থেকে মৃত কোষ সাফ করতে এর জুড়ি মেলা ভার। ত্বকের উপর জমে থাকা ধুলো-ময়লা কমাতেও বেশ উপযোগী আলু।

ত্বকের সমস‍্যার সমাধানে কী ভাবে সাহায‍্য করে আলু?

৪) আলু ত্বক শীতল করতে সহায়তা করে। তাই রোদে পোড়া ত্বক পুনরুজ্জীবিত করতে অত্যন্ত উপযোগী হতে পারে আলু। রোদে পুড়ে যাওয়া অংশে আলু পাতলা করে কেটে নিয়ে লাগানো যেতে পারে। চাইলে কয়েক টুকরো আলু মিক্সিতে ঘুরিয়ে নিয়ে মিশ্রণ তৈরি করেও লাগাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন