Breakfast

সকালে ভাল খাবার খেলেই শুধু হবে না, শরীর চাঙ্গা রাখতে মানতে হবে কয়েকটি নিয়ম

সকালের খাবার খুব গুরুত্বপূর্ণ। এর উপর নির্ভর করে সারা দিনে শরীরের হাল কেমন থাকবে। সারা দিন শরীরের চনমনে ভাব বজায় রাখতে সকালের খাবার খাওয়ার সময় কোন নিয়মগুলি মেনে চলবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ২২:০৪
Share:

সকালের জলখাবার খাওয়ার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। প্রতীকী ছবি।

ছেলের স্কুলের টিফিন বানানো, বাড়ির কিছু কাজ গুছিয়ে নেওয়া, এ ছাড়া আরও বেশ কিছু কাজ সারতে গিয়ে প্রায় প্রতি দিনই খাবার খাওয়ার সময় পান না শ্রাবন্তী। অর্ধেক দিনই খালি পেটে অফিসে চলে যেতে হয়। অফিস পৌঁছেই গুচ্ছের কাজ সামলে উঠে যখন একটু সময় পান, তখন ঘড়ির কাঁটা বলে কয়েক ঘণ্টা কেটে গিয়েছে। দীর্ঘ দিন ধরে এমন নিয়মে চলার ফলে ইদানীং শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়েছেন তিনি। চিকিৎসকরা জানাচ্ছেন, শরীরের এই অবস্থা হওয়া অস্বাভাবিক নয়। সারা রাত ঘুমের পর পেট খালি হয়ে যায়। তাই সকাল শুরুর সময়ে সামান্য কিছু হলেও খাওয়া জরুরি। বিভিন্ন ব্যস্ততায় এখন সেই নিয়মগুলি মানার সুযোগ পান না অনেকেই। তার ফলেই নানা রোগবালাই বাসা বাঁধে শরীরে। তাই সকালের জলখাবার খাওয়ার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

১) সকালে উঠেই বাইরের খাবার না খাওয়াই ভাল। পিৎজা, প্যাকেটবন্দি নুডলস্‌ কিংবা প্যাকেটে ভরা ফলের রস এ সময়ে এড়িয়ে চলা জরুরি। দিন শুরু করুন ঘরের রান্না করা খাবার দিয়ে। তা হলে সারা দিন চনমনে থাকবে মন এবং শরীর।

২) যতই ব্যস্ততা থাকুক, সকালের খাবার বাদ দেওয়া একেবারেই চলবে না। অনেকে ওজন কমানোর জন্য সকালের খাবার বাদ দিয়ে দেন। তাতে আসলে আরও ক্ষতি হয়। এই ধরনের অভ্যাসে গ্যাস-অম্বলের সমস্যাও দেখা দিতে পারে।

Advertisement

৩) সকালের খাবারে প্রোটিন বেশি থাকা স্বাস্থ্যের জন্য ভাল। তাই সকালের খাবারে সব সময় চেষ্টা করুন প্রোটিনের পরিমাণ বেশি রাখতে। বিশেষ করে ওজন নিয়ন্ত্রণ করতে চাইলে সকাল শুরু করা উচিত প্রোটিন দিয়ে।

৫) সকালের দিকে অনেকের বেশি খেতে ইচ্ছা করে না। কিন্তু অভ্যাস বদলানো জরুরি। এ সময়ে পেট ভরে খেলে বিপাক হার বাড়ে। ফলে শরীর পুষ্টি পায়, কিন্তু ওজন বৃদ্ধির আশঙ্কা কম থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন