Burger

Bizarre Ornaments: কানে বার্গার পরবেন না পিৎজা? চেন্নাইয়ে গয়না নকশা-শিল্পীর সংগ্রহে আছে কবাবও

এ বার্গারে মাংস নেই। নিরামিষ প্যাটিও নেই। মাটির গয়না বানান শিল্পা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ২০:১৪
Share:

কখনও বার্গার, কখনও বা অন্য কোনও খাবারের আকারে গয়না বানান চেন্নাইয়ের শিল্পী।

বার্গার হল খাওয়ার জিনিস। আর দুল হল কানে পরার। এমনই তো জানা ছিল। কিন্তু চেন্নাইয়ের শিল্পা মিঠা গত এগারো বছর ধরে কানেই বার্গার, পিৎজা ঝোলানোর কাজ করছেন।

Advertisement

না, এ বার্গারে মাংস নেই। নিরামিষ প্যাটিও নেই। মাটির গয়না বানান শিল্পা। তবে তা সাধারণ নকশা নয়। তাঁর নকশা একটু অন্য রকম। তাঁর তৈরি গয়নায় সব সময়ে কোনও না কোনও খাবার থাকে।

প্রথম দুলটি বানিয়েছিলেন বার্গারের আকারে। শিল্পা বলেন, ‘‘হঠাৎ এক দিন মনে হয়, বার্গার বানিয়ে দেখি। বার্গারের অনেকগুলো স্তর থাকে। তা বানাতে বেশ মজা লাগছিল।’’ তার পর কখনও পিৎজা বানিয়েছেন কানের দুলের জন্য। কখনও বা আবার বিরিয়ানির প্লেটের আকারে গলার লকেট বানিয়েছেন।

Advertisement

সাধারণত প্রথম দিকে এক-একটি বার্গার দুল বানাতে মিনিট ১০ লাগত। এখন আরও সূক্ষ্ম কাজ করেন। তাই মিনিট ২০ লাগে।

খুব বড় কোনওটিই নয়। বরং বেশ ছোট ছোট দুল-লকেট বানান শিল্পা। তবে সব ক’টিতেই থাকে নিপুণ হাতের ছোঁয়া। সূক্ষ্ম ভাঁজ, দাগ কোনও বাদ যায় না।

এখন অবশ্য শুধু গয়না বানান না। বিভিন্ন ধরনের খাবারের আকারে ম্যাগনেটও বানান শিল্পা। স্যান্ডউইচ, কাপকেক, ক্রসো— সবই থাকে।

অনেকের শুনে মনে হবে দু’কানে দু’টি বার্গার পরে ঘুরতে তো বেশ ভার থাকবে। কিন্তু তা মোটেই নয়। খুবই হালকা গয়না বানান শিল্পা। এক-একটি গয়না ১০ গ্রামের চেয়ে বেশি ভারী হয় না। আকারে ১.৭৫ ইঞ্চি থেকে ২.৫ ইঞ্চির মধ্যে হয়।

কত ক্ষণ সময় লাগে শিল্পার?

সাধারণত প্রথম দিকে এক-একটি বার্গার দুল বানাতে মিনিট ১০ লাগত। এখন আরও সূক্ষ্ম কাজ করেন। তাই মিনিট ২০ লাগে। তবে সব ধরনের খাবার বানাতে এক রকম সময় লাগে না। যেমন আসল বিরিয়ানির মতোই বিরিয়ানি কানের দুল বানাতে বেশ সময় লাগে। শিল্পা বলেন, ‘‘মাটি দিয়ে এক-একটি চালের দানা আলাদা আলাদা করে বানাতে হয় প্রথমে। তার পর তাতে গ্রাহকের পছন্দের মতো ডিম, মাংস, আলু পড়ে। সময় তো লাগবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন