Hair Fall

আঁচড়ালেই মুঠো মুঠো চুল উঠছে? কোন ৫ ভুলের কারণে টাক পড়ছে মাথায়?

মাথায় চিরুনি দিতেই গোছা গোছা চুল উঠছে? নামীদামি সংস্থার প্রসাধনী ব্যবহার করেও লাভের লাভ কিছুই হচ্ছে না। রোজের অভ্যাসে কিছু বদল আনলেই কিন্তু সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৫:১০
Share:

চুল পড়ার সমস্যা কমবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

যত্নের অভাব, শারীরিক কোনও সমস্যা, ক্রনিক অসুখ, প্রবল মানসিক চাপের কারণে সারা বছর ধরেই চুল ঝরে অনেকের। তার উপর মরসুম বদলের সময়ে চুল ঝরার সমস্যা যেন আরও বেড়ে যায় কয়েক গুণ। মাথায় চিরুনি দিতেই গোছা গোছা চুল উঠছে? নামী-দামি সংস্থার প্রসাধনী ব্যবহার করেও লাভের লাভ কিছুই হচ্ছে না। রোজের অভ্যাসে কয়েকটি বদল আনলেই কিন্তু এই সমস্যা থেকে রেহাই মিলতে পারে। জেনে নিন কোন কোন অভ্যাসে বদল আনবেন।

Advertisement

১) চুল পড়া রোধ করতে কিন্তু ডায়েটে বেশি করে প্রোটিন রাখতে হবে। প্রোটিনের অভাবের কারণেও কিন্তু চুল ঝরে। দেহের প্রতি কেজি ওজনের জন্য ১ থেকে ১.৬ গ্রাম প্রোটিনের প্রয়োজন হয়। তাই ডায়েটে পর্যাপ্ত মাত্রায় ডাল, ডিম, মুরগির মাংস বেশি করে রাখতে হবে।

২) ঘন ঘন চুল মোটেও ধোয়া উচিত নয়। ঘন ঘন ধুলে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়। চুলে তেল মেখে অনেকেই সারা রাত রেখে দেন, তবে এই অভ্যাসেও বদল আনতে হবে। শ্যাম্পু করার আধ ঘণ্টা আগে চুলে তেল মাখলেই চলবে। নইলে চুলে ময়লা জমে চুল পড়ার সমস্যা বেড়ে যায়।

Advertisement

প্লাস্টিকের চিরুনির ব্যবহার কিন্তু চুল পড়ার সমস্যা বাড়িয়ে দেয়। ছবি: সংগৃহীত।

৩) প্লাস্টিকের চিরুনির ব্যবহার কিন্তু চুল পড়ার সমস্যা বাড়িয়ে দেয়। এর বদলে কাঠের চিরুনি ব্যবহার করলে কিন্তু সমস্যা থেকে রেহাই পাবেন।

৪) মাথায় রাসায়নিক যুক্ত কোনও রকম মাস্ক, শ্যাম্পু, রং ব্যবহার করবেন না। ঘন ঘন রাসায়নিক ব্যবহারের ফলে চুলের জেল্লা কমে যায়, চুল শুষ্ক দেখায়, চুল পড়ার সমস্যাও বাড়ে।

৫) চুলে তাপ ব্যবহার না করাই ভাল। স্ট্রেটনিং, কার্লিং, ক্রিম্পিংয়ের মতো হেয়ারস্টাইলগুলি করলেই তাতে তাপ ব্যবহার করতে হয়, ফলে চুলের বারোটা বাজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন