Drinks for Flawless Skin

৫ পানীয়: শরীরে জলের ঘাটতি দূর করে এবং ত্বকের বয়স ধরে রাখে

জল খেলে শরীর থেকে দূষিত পদার্থ দূর হয়। কিন্তু ত্বকের হাল ফেরাতে গেলে শুধু জল খেলে হবে না। তা হলে আর কোন কোন পানীয়ের উপর ভরসা রাখবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ১৫:৫৪
Share:

ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে জল ছাড়াও ভরসা রাখবেন এই সব পানীয়ে। ছবি: সংগৃহীত।

গরমে অতিরিক্ত ঘাম হলে শরীরে জলের ঘাটতি দেখা দিতে পারে। সঙ্গে ত্বকও নিষ্প্রাণ হয়ে পড়ে। তাই বেশি করে জল খেতে বলেন চিকিৎসক থেকে পুষ্টিবিদ সকলেই। কিন্তু তাতে শরীরে জলের ঘাটতি মিটলেও ত্বকের জন্য প্রয়োজন আরও একটু যত্নের। ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে জল ছাড়াও ভরসা রাখবেন আর কোন কোন পানীয়ে?

Advertisement

১) গ্রিন টি

অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর গ্রিন টি ত্বকে যে কোনও ধরনের প্রদাহ দূর করে। শরীর থেকে টক্সিন দূর করে ত্বকের জেল্লা ফিরিয়ে আনে।

Advertisement

২) অ্যালো ভেরার রস

বিভিন্ন ভিটামিন, খনিজ এবং অ্যামাইনো অ্যাসিডে সমৃদ্ধ অ্যালো ভেরার রস খেলে পেটের বহু সমস্যার নিরাময় হয়। পেট ভাল থাকলে তার প্রভাব পড়ে ত্বকে। অ্যালো ভেরার রসে থাকা অ্যামাইনো অ্যাসিড ত্বকে প্রদাহ দূর করতে সাহায্য করে।

৩) টম্যাটোর রস

সূর্যের আলোয় থাকা অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করে। টম্যাটোর মধ্যে থাকা লাইকোপেন নামক যৌগটি রোদ থেকে হওয়া ক্ষতি থেকে ত্বককে বাঁচায়।

৪) গাজরের রস

স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য জরুরি হল ভিটামিন এ। গাজরের রস হল ভিটামিন-এর প্রাকৃতিক উৎস। নিয়মিত গাজরের রস খেলে ত্বকের জেল্লা ফিরে আসে।

৫) ডাবের জল

ডাবের জলে রয়েছে প্রাকৃতিক ইলেকট্রোলাইট। তা শরীরের আর্দ্রতা বজায় রাখে। ত্বকের তারুণ্য ধরে রাখতেও বেশ কার্যকর ডাবের জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন