Natural Eyeliner

বাড়িতে পাতা কাজল পরেন? আইলাইনারও বানিয়ে নিতে পারেন ঘরোয়া জিনিস দিয়ে

দোকান থেকে কেনা প্রসাধনী ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে, তাই বাড়িতেই তা তৈরি করার চেষ্টা করেন অনেকে। কিন্তু চোখের কাজল বা আইলাইনার তৈরি করার জন্য তেমন কোনও উপাদান আছে কি?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৬
Share:

চোখের লাইনার বানান বাড়িতেই। ফাইল চিত্র

সদ্যোজাতদের জন্য বাড়িতে কাজল তৈরির রেওয়াজ বহুদিনের। মেয়েদের চোখের ঘন কালো কাজল পুরুষদের কাছেও আকর্ষণের বিষয়। দোকান থেকে এই ধরনের রাসায়নিক দেওয়া প্রসাধনী ব্যবহার করবেন না বলে অনেকেই বাড়িতে সেই ছোটবেলার মতো কাজল তৈরি করেন। চোখের নীচে না হয় বাড়ির তৈরি কাজল পরলেন, কিন্তু চোখের উপরে যে আইলাইনার পরেন, তা বাড়িতে তৈরি করা যায় কি?

Advertisement

ঘরোয়া কিছু উপাদান দিয়েই প্রাকৃতিক আইলাইনার তৈরি করার উপায় বাতলে দিলেন রূপচর্চা বিশেষজ্ঞ শাহনাজ় হুসেন।

Advertisement

কী কী দিয়ে বানাতে পারেন প্রাকৃতিক আইলাইনার?

১) কোকো পাউডার

ঘন কালো রঙের বদলে ইদানীং পোশাকের সঙ্গে মানিয়ে অনেকেই খয়েরি রঙের লাইনার দেন চোখে। শুধু মাত্র দু’টি উপাদান দিয়ে খুব সহজে এই লাইনার বানিয়ে ফেলা যায়। বানাতে লাগবে কোকো পাউডার আর গোলাপ জল। এক চামচ কোকো পাউডারের সঙ্গে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিয়ে চোখের উপরের পাতায় লাগিয়ে নিলেই হল।

২) কাঠবাদাম

মোমবাতি বা ঘিয়ের প্রদীপ জ্বেলে, আগুনের শিখার উপর চিমটে দিয়ে একটি কাঠবাদাম ধরে রাখুন কিছু ক্ষণ। কাঠবাদামটি পুরো পুড়ে গেলে, একটি পাত্রে ওই পুড়ে যাওয়া বাদামের গা থেকে ছুরি দিয়ে কালো অংশগুলি চেঁছে নিন। তার মধ্যে মিশিয়ে নিন কয়েক ফোঁটা কাঠবাদামের তেল। ব্যস, আইলাইনার তৈরি।

৩) বিটের রস

চোখে যদি খয়েরি বা লাল রঙের লাইনার পরতে চান, তা হলে বিট কুরিয়ে বা ছেঁচে নিয়ে রস বার করে নিন। এর মধ্যে মিশিয়ে দিতে হবে অ্যালো ভেরা জেল। এই দু’টি উপাদান ভাল করে মিশিয়ে কাচের শিশিতে ভরে রেখে দিন। পোশাকের সঙ্গে মানিয়ে চোখের উপরে এবং নীচে লাগিয়ে নিন।

৪) কাঠকয়লা

সক্রিয় কাঠকয়লার গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন নারকেল বা কাঠবাদামের তেল। এর চেয়ে ভাল ঘন, কালো আইলাইনার কোনও নামীদামি ব্র্যান্ডেও পাওয়া যাবে না।

৫) কুমকুম

ঘন লাল রঙের আইলাইনার পরবেন? বাজার থেকে কেনা বেশির ভাগ লাইনারে এমন গাঢ় রং আনতে মেশানো হয় রাসায়নিক অক্সাইড। যা চোখের তো বটেই, ত্বকের জন্যও ক্ষতিকর। তার বদলে ব্যবহার করতে পারেন কুমকুম পাউডার। এর সঙ্গে মিশিয়ে নিতে হবে কয়েক ফোঁটা গোলাপ জল। ভাল করে মিশিয়ে নিয়ে চোখের উপর লাগিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন