Health

Vitamin E Capsules: শুধু কি ত্বকের যত্ন নেয়? ভিটামিন ই ক্যাপসুলের রয়েছে হরেক ব্যবহার

ত্বকের বেশ কিছু সমস্যার চটজলদি সমাধান পাওয়া যায় ভিটামিন ই ক্যাপসুলের ব্যবহারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৮:১৯
Share:

ছবি: সংগৃহীত

ভিটামিন ই ক্যাপসুল ‘ইভিয়ন’ ক্যাপসুল নামেও পরিচিত। ত্বকের যত্নে্র ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ উপাদান এটি। ত্বকের বেশ কিছু সমস্যার চটজলদি সমাধান পাওয়া যায় ভিটামিন ই-এর ব্যবহারে। তবে শুধু ত্বকের পরিচর্যাতেই ভিটামিন ই কাজে লাগে, এমন নয়। দেহের সামগ্রিক সৌন্দর্য বজায় রাখতেও ভিটামিন ই ব্যবহার করা যেতে পারে।

Advertisement

নখের যত্নে

প্রাত্যহিক জীবনের যাবতীয় কাজ করার ক্ষেত্রে একমাত্র ভরসা হল দু'টি হাত। বিশেষ করে যাঁরা রান্না বা কাপড় কাচার মতো কাজ রোজ করে থাকেন, তাঁদের নখের উপর বাড়তি চাপ পড়ে। একটুতেই যত্ন করে বড় করা নখ ভেঙে যেতে পারে। অনেক সময় নখের মধ্যে হলুদ দাগছোপও পড়ে যায়। এ ক্ষেত্রে নখ ভাল রাখতে দরকার ভিটামিন ই ক্যাপসুল। রাতে ঘুমাতে যাওয়ার আগে নখ এবং নখের চারপাশে ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মালিশ করে নিলে নখ থাকবে সুস্থ ও সুন্দর।

Advertisement

ছবি: সংগৃহীত

নাইটক্রিম হিসাবে

রাতে শুতে যাওয়ার আগে অনেকেই নাইটক্রিম বা কোনও ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকেন। এই ক্রিমের মধ্যে একটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে দিলে সিরামের কাজ করবে। ত্বক আর্দ্র থাকবে।

চুলের যত্নে

এক ঢাল লম্বা চুলের স্বপ্ন সত্যি করতে চাইলে ব্যবহার করতে পারেন ভিটামিন ই ক্যাপসুল। চুলে নিয়মিত যে তেল ব্যবহার করেন, তার সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে সপ্তাহে দু'দিন মাথায় মাখতে পারেন। ২-৩ ঘণ্টা রেখে তার পর মাথায় শ্যাম্পু করে নিন। চুল বৃদ্ধি পাবে দ্রুত।

বলিরেখা প্রতিরোধে

অকাল বার্ধক্য ঠেকাতে ভিটামিন ই ক্যাপসুল বেশ কার্যকরী। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর ভিটামিন ই ত্বকের বলিরেখা দূর করতে এবং রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে। নিয়মিত ভিটামিন ই ক্যাপসুল ত্বকে মালিশ করলে ত্বক টানটান হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন