Mustard Oil

Skin Care Tips: বাঙালি রান্না মানেই সর্ষের তেল, কিন্তু ত্বকের যত্নেও কতটা কাজে লাগে জানা আছে কি

বাঙালি রান্না মানেই সর্ষের তেল, কিন্তু ত্বকের যত্নেও কতটা কাজে লাগে জানা আছে কি

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ২০:০৪
Share:

ছবি: সংগৃহীত

রান্নাঘরের সবচেয়ে প্রয়োজনীয় উপাদানটি হল তেল। সাদা তেল হতে পারে অথবা সর্ষের তেল। আজকাল অধিকাংশ মানুষই স্বাস্থ্য সচেতন। তাই খাওয়াদাওয়ার ক্ষেত্রে সর্ষের তেল খানিক এড়িয়েই চলেন। না খেলেও এই শীতকালে ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন সর্ষের তেল। শীতকালের শুষ্ক ও প্রাণহীন ত্বক নরম ও উজ্জ্বল করতে সর্ষের তেল খুবই উপকারী। সর্ষের তেলে আছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল গুণ। যা ত্বকের নানাবিধ সমস্যা দূর করে ত্বককে সুস্থ রাখে।

১) শীতে ত্বকের বলিরেখা কমাতে সর্ষের তেল খুবই কার্যকর হতে পারে। সর্ষের তেল হাল্কা গরম করে আলতো হাতে মুখে মাখতে পারেন। তবে তেল মেখে বেশিক্ষণ রাখবেন না। মাখার পর একটি সুতির কাপড় ভিজিয়ে মুখের অতিরিক্ত তেল মুছে ফেলুন।

Advertisement

ছবি: সংগৃহীত

২) শীতের রোদে ত্বকে বেশি টান পড়ে। রাসায়নিক কোনও সানস্ক্রিন ব্যবহার করার চেয়ে সর্ষের তেল ব্যবহার করা ভাল। এ ছাড়া সর্ষের তেলে আছে অ্যান্টি-ব্যকটিরিয়াল, অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য যা ত্বকের ট্যান দূর করতে ম্যাজিকের মতো কাজ করে। সর্ষের তেলে মিশিয়ে নিতে পারেন এক চামচ লেবুর রস। মুখে ভাল করে মেখে কিছুক্ষণ রেখে দেওয়ার পর ধুয়ে ফেলুন।

৩) সর্ষের তেলে আছে ভিটামিন বি, এ, এবং ই কমপ্লেক্স। নিয়মিত সর্ষের তেল ত্বকে বার্ধ্যক্যের ছাপ পড়তে দেয় না।

Advertisement

৪) ত্বকের তামাটে ভাব ও দাগ দূর করতে সর্ষের তেলের জুড়ি মেলা ভার। সর্ষের তেলের সঙ্গে বেসন, দই, কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। এতে নিমেষেই দূর হবে ত্বকের দাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন