skin

Skincare Tips: আপনার ত্বকের প্রধান শত্রু কারা, জানা আছে কি

ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে কিছু রূপচর্চা নিয়মিত করেন অনেকেই। অথচ ত্বকের প্রধান শত্রুদের চিনে নিতে না পারলে কিন্তু সমস্ত পরিশ্রমই মাটি!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৪:১৮
Share:

প্রতীকী ছবি

আমরা সকলে চাই আমাদের ত্বক হোক সুস্থ, সুন্দর এবং প্রাণবন্ত। বেশির ভাগ মানুষ ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে কিছু রূপচর্চা নিয়মিতই করেন। এই প্রয়োজনে বাজারের প্রসাধনী, সাবান, শ্যাম্পু, ক্রিম, প্রভৃতির পিছনে অনেক অর্থ ব্যয়ও হয়। অথচ ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে মূলত যে সব সমস্যা আমাদের মাথায় রাখা প্রয়োজন সে দিকে কেউ-ই নজর দিই না। ফলে আপনার ত্বকের প্রধান শত্রুদের চিনে নিতে না পারলে কিন্তু রূপচর্চার সমস্ত পরিশ্রমই মাটি!

Advertisement

মদ্যপান এবং ধূমপান
মদ্যপান এবং ধূমপান নিয়মিত করলে শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গে তো বটেই, প্রভাব পড়ে আপনার ত্বকেও। অকালে বলিরেখা দেখা দেওয়ার পাশাপাশি ত্বকের টানটান ভাব ক্রমশ কমবে— মদ্যপান এবং ধূমপান যদি হয় আপনার নিত্যসঙ্গী।
দূষণ
শীতকালে মূলত দূষণের ফলেই ত্বক ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়। নিয়মিত পরিষ্কার করার দিকে নজর না রাখলে এই সময় লোমকূপে ময়লা জমে গিয়ে ত্বক নিজস্ব ঔজ্জ্বল্য হারাতে থাকে।

অতিরিক্ত সূর্যালোক দেহে পড়লে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে

সূর্যালোক
সূর্যালোক ত্বকের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এটা মোটামুটি সকলেই জানেন। কিন্তু অতিরিক্ত সূর্যালোক দেহে পড়লে ত্বক ক্ষতিগ্রস্তও হতে পারে। এমনকি, সূর্যের কড়া আলো দেহে অনেক দিন ধরে পড়লে হতে পারে ত্বকের ক্যান্সার
অনিদ্রা
আপনার শরীর যদি পর্যাপ্ত ঘুম না পায় তবে এটি আপনার ত্বকে প্রতিফলিত হবে। কয়েক রাতের ঘুম বাদ যাওয়ার পরে ফোলা চোখ এবং ত্বকে ক্লান্তির ছাপ স্পষ্ট লক্ষ্য করা যেতে পারে।
চিনি
চিনি থেকে যে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে, এমন ধারণা করতে পারেন না অনেকেই। অথচ চিকিত্সকেরা জানিয়েছেন যে চিনি খাওয়ার অভ্যাস থাকলে আপনার ত্বকে ঘনিয়ে আসতে পারে অকাল বার্ধক্য। চামড়ায় কালো ছাপ, স্ট্রেচ মার্ক, লোমকূপের আকার বৃদ্ধি ইত্যাদি সমস্যাও তৈরি হতে পারে চিনি বেশি খেলে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন