FOODS

ওজন কমাতে আলু বাদ, কিন্তু এ সব সব্জি খাচ্ছেন এখনও? রাশ টানুন আজই

আপনার বেছে নেওয়া সব্জিদের মধ্যে কেউ কেউ ভিলেন হয়ে উঠছে না তো? কী ভাবে খাচ্ছেন সব্জি তার উপরও নির্ভর করে অনেকটাই। দেখে নিন কোন সব্জি বিপদ বাড়াচ্ছে শরীরের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:০৪
Share:

শরীরে মেদ জমাতে ভূমিকা নেয় বেশ কিছু সব্জিও। ছবি: শাটারস্টক।

শরীরের অতিরিক্ত ওজন ঝরানো হোক কিংবা মেদ চেপে বসার ভয়, ওজন বাড়ে এমন খাদ্য তেকে দূরে থাকাটাই দস্তুর। নিয়ম মেনে ডায়েট অনুসরণে খাওয়াদাওয়া করার সময় বা সুযোগ সকলের থাকে না ঠিকই, কিন্তু সুস্থ থাকতে বেশ কিছু খাবার এড়িয়ে চলার প্রবণতা আজকাল অনেকেরই থাকে।

Advertisement

তবে অধিকাংশ মানুষই ভাবেন, তেল-মশলা আর মিষ্টিটুকু বাদ দিতে পারলেই বোধহয় মেদের হানা রুখে দেওয়া যায়। ফ্যাট জাতীয় খাবার না খেলেই আর সব্জির মধ্যে আলু বাদ দিলেই বুঝি ওজন কমানোর কাজ অনেকটা এগিয়ে রাখছেন। কিন্তু জানেন কি, সারা দিন ফ্যাট রুখতে প্রোটিন ও শাক-সব্জির উপর ভরসা করে থাকলেও অনেক শাক-সব্জির হাত ধরেই শরীরে চুপিসারে প্রবেশ করছে মেদ!

শাক-সব্জি ঠিক কী ভাবে খাচ্ছেন আর কী কী শাক-সব্জি খাদ্যতালিকায় রাখছেন, এ সবের উপরেও নির্ভর করে মেদ জমার প্রবণতা। আলু জানেন কি, আপনার বেছে নেওয়া সব্জিদের মধ্যে কেউ কেউ ভিলেন হয়ে উঠছে না তো? কী ভাবে খাচ্ছেন সব্জি তার উপরও নির্ভর করে অনেকটাই। দেখে নিন কোন সব্জি বিপদ বাড়াচ্ছে শরীরের।

Advertisement

আরও পড়ুন: অ্যালঝাইমার্সে আক্রান্ত হতে না চাইলে আজ থেকেই রপ্ত করুন এই অভ্যাস

সব্জির পকোড়া বা তেলেভাজা এড়িয়ে চলুন।

ব্জির গুণাগুণ নষ্ট হয় কড়া আঁচে রান্না করলে, তেলে বেশি নাড়াচাড়া হলে। তাই ভাজা খাওয়া ছাড়ুন। চেষ্টা করুন সেদ্ধ সব্জিতে আস্থা রাখতে। একান্তই সেদ্ধ খেতে একঘেয়ে লাগলে মাঝে মাঝে হালকা তেলে সাঁতলে সতে করে খান সব্জি। আলু এড়িয়েছেন বলে প্যাকেট করা ফিঙ্গার চিপ্‌স না হয় বাদ দিয়েছেন। কিন্তু ভেজিটেবিল চপ বা অন্য কোনও সব্জির তেলেভাজা কিংবা চপ কি মাঝেমাঝেই খেয়ে ফেলছেন? বিপদ বাড়ছে এতেও। কারণ সব্জির সঙ্গে যে তেল ও ময়দার ট্রান্স ফ্যাট এর শঙ্গে শরীরে প্রবেশ করে তাতে হু হু করে বাড়ে মেদ। ফ্যাট এড়াতে পাত থেকে বাদ দিন ফুলকপি ও বাঁধাকপি। এই দুই সব্জিতেই মেদ বাড়ানোর উপাদান মজুত। স্যালাড খাওয়া স্বাস্থ্যকর। কিন্তু প্যাকেটজাত স্যালাডের ড্রেসিংয়ে থাকা ট্রান্স ফ্যাট ও অতিরিক্ত নুন উল্টে ক্ষতি করে শরীরের। তাই স্যালাড খেলে বাড়িতে কাটা স্যালাডে আস্থা রাখুন।

​​আরও পড়ুন: হাতে সময় নেই, এ দিকে পেটের চর্বি বাড়ছে? ভরসা রাখুন এই সহজ ব্যায়ামে

খেতে ভালবাসেন? খাবার ও পানীয় সম্পর্কে এ সব তথ্য জানেন?

আলু তো বাদ দিয়েছেন, এ বার গাজর, বিট এ সব সব্জিতেও রাশ টানুন। এদের শর্করা ওজন বাড়ায়। তাই এ সব সব্জি খেলে সেদ্ধ করে জল ফেলে দিয়ে খান নিশ্চিন্তে। ভুট্টার গ্লাইসেমিক ইনডেক্স খুব উচ্চ। সুইট কর্নের শর্করাও ওজম বাড়ায়। তাই এড়িয়ে চলুন ভুট্টা। কেবল আলুর নয়, যে কোন সব্জির চিপ্‌সই খুব ক্ষতিকর। রোদে শুকিয়ে, নুন দিয়ে চিপ্‌স তৈরি হয়। তাই এতেই খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এর সঙ্গে থাকা নুন, শরীরে জল জমাতে সাহায্য করে। ফলে ওজন বাড়ে।

(গ্রাফিক: তিয়াসা দাস)

(শুরু হয়েছে আমাদের নতুন বিভাগ 'HELLO DOCTOR'। এ বারের বিষয় ‘ব্রণর সমস্যা’। এ বিষয়ে আপনার প্রশ্ন পাঠান query@abpdigital.in এই মেল আইডি তে। উত্তর দেবেন ত্বক বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন