×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

হাতে সময় নেই, এ দিকে পেটের চর্বি বাড়ছে? ভরসা রাখুন এই সহজ ব্যায়ামে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:০৩
পেটের মেদ কমাতে ঘরোয়া ব্যায়ামে আস্থা রাখুন। ছবি: শাটারস্টক।

পেটের মেদ কমাতে ঘরোয়া ব্যায়ামে আস্থা রাখুন। ছবি: শাটারস্টক।

ওজন কমানোর তাড়া আছে। পেটে জমে যাওয়া অতিরিক্ত চর্বি নাজেহাল করছে রোজই। কিন্তু হাতে সময় কম। জিমে যাওয়ার সময় নেই। স্বাস্থ্যকর খাওয়াদাওয়া করলেও সময় মেনে কঠোর ডায়েট অনুসরণ করার মতো সময়ও পান না একেবারেই। এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়।

শরীরে যে সব জায়গায় অতিরিক্ত মেদ চেহারা ভারী করে তোলে, পেটে জমে যাওয়া চর্বি তার মধ্যে অন্যতম। মধ্যভাগের এই অতিরিক্ত চর্বি সরাতে দেরিও হয় সবচেয়ে বেশি।

সিট আপ, প্লাঙ্ক, স্কোয়াট এ সব সময়সাধ্য ব্যায়াম অনুশীলনের সময় না মিললেও কিন্তু পেটের চর্বিকে কব্জা করা যায় সহজেই।

Advertisement

আরও পড়ুন: অজান্তেই রক্ত দূষিত হচ্ছে না তো? সচেতন থাকুন এ সব বিষয়ে

পুষ্টিবিদ ও ফিটনেস এক্সপার্ট সুমেধা সিংহ জানালেন, এমনই এক সহজ কৌশলের উপায়, যা অভ্যাস করতে আলাদা করে সময় বার করতে হবে না। অফিস ডেস্ক, ট্যাক্সি চড়ার মাঝে, রান্নার মাঝে বা যে কোনও ব্যস্ততার মধ্যেই সেরে ফেলা যায় এই ব্যায়াম। এটি নিয়মিত অভ্যাসে হু হু করে কমবে পেটের মেদ। কী ভাবে অভ্যাস করবেন সহজ এই ব্যায়াম?

শিরদাঁড়া সোজা রাখুন। বসে, শুয়ে বা দাঁড়িয়ে যে কোনও অবস্থাতেই এই ব্যায়াম করা যায়। লম্বা করে শ্বাস নিয়ে তা ধরে থাকুন। শ্বাস নেওয়ার সঙ্গে সঙ্গে পেটের পেশি সঙ্কুচিত করে পেটকে ভিতরের দিকে টেনে রাখুন। ১৪-২০ সেকেন্ড রাখার পর ধীরে ধীরে শ্বাস ছাড়তে ছাড়তে পেটকে আগের অবস্থায় নিয়ে আসুন। প্রতি বারে ৩০-৪০ বার অভ্যাস করুন এই ব্যায়াম।

আরও পড়ুন: পিরিয়ড বোঝাতে এ বার ব্যবহার করা যাবে ‘পিরিয়ড ইমোজি’

প্রতি দিন নানা কাজের মাঝে এমনকি অবসরেও এই ব্যায়াম অভ্যাস করতে পারেন। পেটের পেশির জোর বাড়াতে, চর্বি ঝরাতে ক্রাঞ্চ খুব জরুরি। এই ব্যায়াম সেই প্রয়োজনীয়তাই মেটাবে সহজে।

Advertisement