Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

পিরিয়ড বোঝাতে এ বার ব্যবহার করা যাবে ‘পিরিয়ড ইমোজি’

মাসিক সংক্রান্ত ট্যাবু কাটিয়ে উঠতে এ বার বিভিন্ন স্মার্টফোন এবং ইলেক্ট্রনিক গ্যাজেটস-এ যোগ হতে চলেছে পিরিয়ডসের জন্য বিশেষ ইমোজি।

সংবাদ সংস্থা
১১ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:০৭
ছবি: টুইটার

ছবি: টুইটার

বিশ্বজুড়ে ঋতুমতী সমস্ত মহিলার কাছে পিরিয়ড একটি নিয়মিত ব্যাপার হলেও, এখনও তা নিয়ে ট্যাবু কাটিয়ে উঠতে পারেননি অনেকেই। বিভিন্ন ধরনের প্রচার করা হয়েছে এই ট্যাবু কাটিয়ে উঠতে। কিন্তু এই নিয়ে খোলাখুলি কথা না বলায় জন্ম হয়েছে মহিলাদের নানা রকম শারীরিক সমস্যার। এ বার তাই পিরিয়ড সংক্রান্ত ট্যাবু কাটিয়ে ওঠার জন্য অভিনব এক পদক্ষেপ নিল কোডিং কনসোর্টিয়াম ইউনিকোড। এরা বিশ্বজুড়ে বিভিন্ন স্মার্টফোন এবং গ্যাজেটে ইমোজি সরবরাহ করে থাকে। মাসিক সংক্রান্ত ট্যাবু কাটিয়ে উঠতে এ বার বিভিন্ন স্মার্টফোন এবং ইলেক্ট্রনিক গ্যাজেটস-এ যোগ হতে চলেছে পিরিয়ডসের জন্য বিশেষ ইমোজি। এই ইমোজি পিরিয়ড নিয়ে ট্যাবু কাটিয়ে উঠতে সাহায্য করবে বলে আশা করছে তারা।

কোডিং কনসোর্টিয়াম ইউনিকোডের তরফে সম্প্রতি করা হয়েছে এই ঘোষণা। এক ফোঁটা রক্ত— পিরিয়ডস বোঝাতে এই বিশেষ ইমোজিই এ বার ব্যবহার করা যাবে এই সমস্ত প্ল্যাটফর্মে। সংস্থার তরফে জানানো হয়েছে চলতি বছরের মার্চ মাস থেকেই এই সুবিধা পাওয়া যাবে। এই ঘটনাকে পিরিয়ডস এবং মহিলা স্বাস্থ্য নিয়ে লড়াই করে চলা সংস্থাদের জয় হিসেবেই দেখছেন অনেকে।

তবে খুব সহজে আসেনি এই জয়। ইন্টারন্যাশনাল ইউকে নামক একটি সংস্থার অবিরাম লড়াই এবং দাবি এই ইমোজি অন্তর্ভুক্ত করতে বাধ্য হয়েছে কোডিং কনসোর্টিয়াম ইউনিকোড সংস্থাকে। মাসিক সংক্রান্ত সমস্যা নিয়ে এখনও বেশির ভাগ মহিলাই কথা বলতে রাজি না থাকায় তার দূরারোগ্য ব্যধিতে পরিবর্তিত হওয়ার সমস্যা উন্নয়নশীল দেশগুলোতে আরও প্রবল। এবার এই ইমোজির সাহায্যে সেই নীরবতা ভেঙে ফেলা সম্ভব হবে বলেই মনে করছে এই সংস্থা।

Advertisement

আরও পড়ুন: ‘পিরিয়ড’ সেলিব্রেট করতে এ বার পার্টি!

সোশ্যাল মিডিয়ায় এই পদক্ষেপকে বেশির ভাগ মানুষ স্বাগত জানালেও, তা নিয়ে বিতর্কও শুরু হয়েছে কোনও কোনও মহলে। কেউ কেউ দাবি করেছেন যে, এই ইমোজি ব্যবহার কতটা উপকারী হবে তা নিয়ে সন্দেহ রয়েছে। এর থেকে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়ার ব্যবস্থা করলে তাতে ঋতুমতীরা আরও উপকৃত হত বলেও মনে করছেন অনেকে।

আরও পড়ুন: ভ্যালেন্টাইনের দিনে সকলের উপহারের চেয়ে আলাদা হোক আপনারটা, রইল টিপ্‌স

আরও পড়ুন

Advertisement