Cycling

Cycling: রোজ দীর্ঘ সময় সাইকেল চালাচ্ছেন? যৌনস্বাস্থ্যের ক্ষতি হচ্ছে কি

অনেকেই দাবি করেছেন, সাইকেল চালালে পুরুষের যৌনস্বাস্থ্যের ক্ষতি হয়। দীর্ঘ সময় ধরে যৌনাঙ্গের চারপাশে চাপ পড়ার ফলে রক্ত জমাট বাঁধতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২১ ১৯:৫২
Share:

সাইকেল চালালে কি যৌনাঙ্গের ক্ষতি হয়? ছবি: সংগৃহীত

টানা দীর্ঘ ক্ষণ সাইকেল চালালে কুঁচকি এবং তলপেটের আশপাশে ব্যথা হতে পারে। দীর্ঘ সময় সাইকেল চালালে, বিশেষ করে পুরুষদের যৌনাঙ্গেও চাপ পড়ে। এতে কি যৌনস্বাস্থ্যের ক্ষতি হয়?

বহু দিন ধরে অনেকেই দাবি করেছেন, সাইকেল চালালে পুরুষের যৌনস্বাস্থ্যের ক্ষতি হয়। দীর্ঘ সময় ধরে যৌনাঙ্গের চারপাশে চাপ পড়ার ফলে রক্ত জমাট বাঁধতে পারে। তাতে অঙ্গের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এই কারণে অনেকেই লম্বা সময় সাইকেল চালানো এড়িয়ে যান। কিন্তু কথাটি কি আদৌ সত্যি?

Advertisement

সম্প্রতি ‘ইউরোলজি জার্নাল’-এ একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে ২,৭৭৪ জন সাইক্লিস্ট, ৫৩৯ জন সাঁতারু এবং ৭৮৯ জন অ্যাথলিটকে যৌনস্বাস্থ্য সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছে। দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত সাইকেল চালান, কোনও ভাবেই তাঁদের যৌনস্বাস্থ্যের হাল অন্যদের থেকে খারাপ নয়। বরং উল্টোটাই।

হালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষকও সাইকেল চালানোর ফলে শরীরে কেমন প্রভাব পড়ে, তা নিয়ে গবেষণা চালিয়েছেন। দলটির প্রধান বেঞ্জামিন ব্রেয়ার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যাঁরা নিয়মিত সাইকেল চালান, তাঁদের হাড়ের সমস্যা কমে। রক্ত সঞ্চালন ভাল হয়। ফুসফুসের ক্ষমতা বাড়ে। তাই শেষ পর্যন্ত যৌনস্বাস্থ্যের উন্নতিই হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন