Health

প্যাকেটের ভাজাভুজি খেলে দুর্বল হয় হাড়, শিশুদের ক্ষেত্রে বিপদ বেশি, বলছে গবেষণা

যে সব শিশুদের খুব ছোট থেকে চিপস বা ওই জাতীয় প্যাকেটের ভাজাভুজি বেশি মাত্রায় খাওয়ানো হয় পরবর্তী কালে তাদের হাড়ের দুর্বলতা দেখা দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২১ ২০:৩৫
Share:

শিশুদের জন্য বিপদ ডেকে আনছে এই ভাজাভুজি। ছবি: সংগৃহীত

কোলেস্টেরল বেড়ে যাওয়া থেকে বিপুল মেদ বৃদ্ধি— বেশি মাত্রায় তেলেভাজা খাওয়ার বহু সমস্যাই অনেক দিন ধরে বলে আসছেন চিকিৎসকেরা। এ বার সেই তালিকায় যুক্ত হল নতুন এক সমস্যার নাম। হাড় দুর্বল হয়ে যাওয়া।

Advertisement

হালে ইজরায়েলের হিব্রু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সমীক্ষায় এমনই দেখিয়েছেন। দেখা গিয়েছে, যে সব শিশুদের খুব ছোট থেকে চিপস বা ওই জাতীয় প্যাকেটের ভাজাভুজি বেশি মাত্রায় খাওয়ানো হয়, পরবর্তী কালে তাদের হাড়ের দুর্বলতা দেখা দেয়। ছোট থেকে তাদের হাড়ের গঠনে বাধা হয়ে দাঁড়ায় ‘ফাস্ট ফুড’ বা ভাজাভুজি খাওয়ার অভ্যাস।

তবে হাড়ের গঠন দুর্বল হওয়াই নয়, যে সব শিশুরা ছোট থেকে বেশি মাত্রায় এই সব জিনিস খায়, তাদের বৃদ্ধিও কম হয় বলে দাবি করা হয়েছে সমীক্ষায়।

Advertisement

ইঁদুরের উপর পরীক্ষা করে গবেষকরা দেখেছেন, যে সব ইঁদুরকে অতি অল্প পরিমাণেও ভাজাভুজি খাওয়ানো হয়েছে, তাদের গোটা শরীরে হাড়ের গঠন খুব দুর্বল হয়ে গিয়েছে। সেখান থেকেই এই সিদ্ধান্তে পৌঁছেছেন তাঁরা— শিশুদের তো বটেই বড়দেরও এড়িয়ে চলা উচিত এই জাতীয় খাদ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন