Investment Plan

বয়স অনুযায়ী বেছে নিন ইনভেস্টমেন্ট প্ল্যান

জীবনভর যতই আয় করুন না কেন স্বচ্ছল ভাবে জীবন যাপন করার একমাত্র উপায় সঞ্চয় ও বিনিয়োগ। সারা জীবন বয়স অনুযায়ী সঠিক বিনিয়োগের রাস্তা বেছে নিতে পারলেই চিন্তামুক্ত ভাবে জীবন কাটাতে পারবেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৮ ০৯:০২
Share:
০১ ০৬

জীবনভর যতই আয় করুন না কেন স্বচ্ছল ভাবে জীবন যাপন করার একমাত্র উপায় সঞ্চয় ও বিনিয়োগ। সারা জীবন বয়স অনুযায়ী সঠিক বিনিয়োগের রাস্তা বেছে নিতে পারলেই চিন্তামুক্ত ভাবে জীবন কাটাতে পারবেন। বয়স অনুযায়ী বিনিয়োগের পরামর্শ দিচ্ছেন ইকুইটি মিউচুয়াল ফান্ডের স্বতন্ত্র কুমার।

০২ ০৬

কুড়ি: বয়স যখন কুড়ি কোঠায় থাকে তখন বিশেষ দায়িত্ব থাকে না। এই সময় ইকুইটি মিউচুয়াল ফান্ড এবং ট্যাক্স সেভিং ইএলএসএস-এ বিনিয়োগ করতে থাকুন। কম টাকার লাইফ ও হেলথ ইনসিওরেন্স কিনে রাখুন।

Advertisement
০৩ ০৬

ত্রিশ: ইকুইটি স্কিম ও অল্প ডেট হোক এই সময় আপনার ইনভেস্টমেন্টের পথ। ইএলএসএস-এর মাধ্যমে ট্যাক্স সামলানো শুরু করুন। এই সময় থেকেই কিন্তু আপনাকে ভবিষ্যত্ ও পরিবার পরিকল্পনা করতে হবে। তাই কম ঝুঁকিপূর্ণ ডেট ইনভেস্টমেন্ট প্রয়োজন।

০৪ ০৬

চল্লিশ: এই সময় পরিবার ও সন্তানদের দায়িত্ব বাড়তে থাকে। ইকুইটি মিউচুয়াল ফান্ড, ব্যালান্সড ফান্ড, ট্যাক্স সেভিং ইএলএসএস-এর সঙ্গে রিটায়ারমেন্ট প্ল্যান শুরু করুন।

০৫ ০৬

পঞ্চাশ: বয়স ৫০-এর কোঠায় পৌঁছলে সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যানে মন দিন। ইকুইটি থেকে টাকা ট্রান্সফার করুন ডেট ফান্ডে। মনে রাখবেন অবসরের সময় যত এগিয়ে আসে তত কনজারভেটিভ ইনভেস্টমেন্ট বা বিনিয়োগের সনাতন পথগুলোর দিকে ঝোঁকা উচিত।

০৬ ০৬

ষাট: বয়স ৬০ ছুঁলে আপনার বিনিয়োগগুলোর জন্য সিস্টেমেটিক উইথড্রয়াল প্ল্যান বেছে নিন। এই সময় আপনার প্রয়োজন এমন প্ল্যান যা থেকে নিয়মিত টাকা পাবেন অথচ কম ঝুঁকি-পূর্ণ হবে। মান্থলি ইনকাম প্ল্যান এবং সিনিয়র সিটিজেন সার্ভিং স্কিম এই সময়ের জন্য সবচেয়ে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement