Cooking Tips

৫ ভুল: ননস্টিক পাত্র ব্যবহারের সময়ে এড়িয়ে চললে বছরের পর বছর বাসন ভাল থাকবে

ননস্টিক পাত্র খুব সাবধানে ব্যবহার না করলে কিন্তু অল্প দিনেই বেহাল দশা হতে পারে। বিশেষ করে এই সব পাত্র ধোয়ার সময়ে সতর্ক থাকতে হবে। জেনে নিন কোন ভুলগুলি এড়িয়ে চলতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ২১:১১
Share:

ননস্টিক পাত্র ধোয়ার সময়ে কোন করবেন না? ছবি: সংগৃহীত।

চটজলদি রান্না করতেই হোক কিংবা অল্প তেলে ভাজা ভাজতে— হেঁশেলে এখন ননস্টিক পাত্র ব্যবহার করেন অনেকেই। ভাজাভুজি, পাটিসাপটা হোক কিংবা রোজের মাছের ঝোল, চচ্চড়ি— সবই রান্না হচ্ছে ননস্টিক প্যান কিংবা কড়াইয়ে। তবে খুব সাবধানে ব্যবহার না করলে কিন্তু অল্প দিনেই এই সব পাত্রের দশা বেহাল হতে পারে। বিশেষ করে এই সব পাত্র ধোয়ার সময়ে সতর্ক থাকতে হবে।

Advertisement

ননস্টিক পাত্র পরিষ্কার করার আগে কোন ৫ বিষয় মাথায় রাখবেন?

১) গ্যাসের আঁচ থেকে নামিয়েই সঙ্গে সঙ্গে ননস্টিকের পাত্রটি ভুলেও জলের তলায় রেখে দেবেন না। এই ভুলে কিন্তু ননস্টিক পাত্রের উপরের পরত উঠতে শুরু করে। গরম পাত্র ধোবেন না। পাত্রটি ঘরের তাপমাত্রায় আসার পর ধুতে হবে।

Advertisement

২) খুব বেশি জোরে জোরে মাজা-ঘষা করবেন না। কড়াইতে পোড়া দাগ লাগলে খানিক ক্ষণ সাবান মাখিয়ে পাত্রটি রেখে দিন, তার পর হালকা সাবান-জল দিয়ে মেজে নিন।

৩) তারের জালি নয়, পাত্রগুলি পরিষ্কার করার সময়ে নরম কিছু ব্যবহার করুন। স্পঞ্জ বা কাপড় ব্যবহার করলে সবচেয়ে ভাল।

৪) নন-স্টিকের বাসন ধোয়ার পর মাইক্রোফাইবার কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিন। তার পর অন্য ধাতব বাসনপত্র থেকে আলাদা করে রাখুন। এতে ননস্টিক পাত্রে আঁচড় পড়বে না|

৫) ননস্টিক পাত্রে ভুলেও স্টিলের হাতা-খুন্তি ব্যবহার করবেন না। কাঠের কিংবা সিলিকনের হাতাই ব্যবহার করতে হবে। তাড়াহুড়ো থাকলেও এ ক্ষেত্রে ভুল করা চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন