cooking tips

Cooking Tips: ছোলা ভিজিয়ে রাখতে ভুলে গিয়েছেন? আধ ঘণ্টায় নরম করার সহজ উপায়

ছোলা একটু নরম না হলে খাওয়া যায় না। অথচ সব কিছু জোগাড় সেরে রেখে দেখলেন ছোলা ভেজাতেই ভুল গিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৪:২২
Share:

প্রতীকী ছবি।

ছোলামাখা খাবেন ভেবে সব উপকরণ ঠিক মতো গুছিয়ে রাখলেন। শেষ মুহূর্তে এসে খেয়াল পড়ল ছোলা ভেজাতেই ভুলে গিয়েছেন! ছোলা নরম না হলে খাওয়া যায় না কি! এখন ছোলা ভিজিয়ে রেখে নরম করতে যতখানি সময় লাগবে, ততক্ষণে আপনার ছোলামাখা খাওয়ার সময় বা ইচ্ছে দু’টোই পেরিয়ে যাবে। কারণ ভিজিয়ে রেখে ছোলা নরম হতে মোটামুটি ঘণ্টাছয়েক সময় তো লাগেই! অতএব উপায়? রইল মুশকিল আসান।

Advertisement

প্রতীকী ছবি।

চটজলদি ছোলা নরম করবেন কী ভাবে?

ছোলা ভাল করে ধুয়ে একটি পাত্রে রাখুন। এ বার অন্য একটি পাত্রে জল গরম করে নিন। সেই ফুটন্ত গরম জল ছোলার মধ্যে ঢেলে ১৫-২০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এ বার একটি প্রেশার কুকারে জলসমেত ছোলাগুলি দিয়ে দিন। প্রয়োজন পড়লে আরও জল দিন, যাতে ছোলাগুলি জলের মধ্যে পুরো ডুবে থাকে। এবার আঁচ বাড়িয়ে প্রেশার কুকার বসান। ৪-৫টি সিটি পড়লে আঁচ বন্ধ করে দিন। তবে এখনই প্রেশার কুকারের ঢাকনা খুলবেন না। প্রেশার কুকার থেকে আস্তে আস্তে পুরো বাষ্প বেরিয়ে গেলে তারপর ঢাকা খুলুন। দেখবেন ছোলা সিদ্ধ হয়ে গিয়েছে। এ বার নরম ছোলা দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন ছোলামাখা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন