cooking tips

Cooking Tips: দুধ গরম করতে গিয়ে উপচে পড়েছে? কী করলে এমন আর হবে না

গ্যাসে দুধ বসিয়ে সামনে থেকে একটুও নড়া যায় না। একটু চোখের আড়াল হলেই ফিরে এসে দেখবেন দুধ উপচে পড়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ১৬:২৩
Share:

প্রতীকী ছবি।

গ্যাসে দুধ গরম করতে দিয়ে সামনে থেকে একটুও নড়ার উপায় নেই। একটু আড়াল হলেই দুধ উপচে পড়ে। গ্যাস তো নোংরা হয়ই, সেই সঙ্গে বেশ খানিকটা দুধও নষ্ট হয়ে যায়। দুধ গরম করেছেন, আর কখনও এই সমস্যায় পড়েননি, এই রকম প্রায় কেউই নেই। একমাত্র সামনে দাঁড়িয়ে অনবরত হাতা দিয়ে নাড়লে হয়তো এটি এড়ানো সম্ভব। কিন্তু চোখের আড়াল হতেও যাতে দুধ উপচে না পড়ে, তার জন্য রইল কয়েকটি পরামর্শ।

Advertisement

প্রতীকী ছবি।

কী করলে দুধ উপচে পড়বে না?

১) দুধ গরম করার আগে দুধে সামান্য জল মেশান। তার পর অল্প আঁচে দুধ গরম করতে দিন। এর ফলে দুধ যখন ফুটবে, তখন ওই মেশানো জলই বাষ্প হয়ে যাবে। ফলে দুধ উপচে পড়বে না।

২) যে পাত্রে দুধ জ্বাল দেবেন, সেই পাত্রে দুধ রাখার আগে তার উপরের দিকের অংশে ভাল করে ঘি মাখিয়ে নিন। তার পর দুধ রাখুন। ফলে দুধ যখন গরম করবেন, তখন উপচে পড়তে গিয়েও ঘিয়ের কারণে উপচে পড়বে না।

৩) রান্না করার সময়ে অনেকেই কাঠের হাতা ব্যবহার করেন। এই কাঠের হাতাই পারে দুধ উপচে পড়া আটকাতে। যে পাত্রে দুধ জ্বাল দিচ্ছেন, তার উপর আড়াআড়ি ভাবে কাঠের হাতা রেখে দিন। দুধ ফুটে উঠলেও উপচে পড়বে না।

৪) হঠাৎ যদি দেখেন দুধ উপচে পড়তে শুরু করেছে, সঙ্গে সঙ্গে উপরে জলের ছিটে দিন, ফেনা কমে আসবে নিজে থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন