coronavirus

১৩ তম দিন: আজকের যোগাভ্যাস

লকডাউনের সময়। ইচ্ছে থাকলেও ভাইরাস মোকাবিলায় বাইরে বেরনোর জো নেই। তাই বাড়িতে থেকেই সারতে হবে যাবতীয় কাজ। শরীরচর্চাও তার মধ্যেই পড়ে। শরীর ভাল রাখতে চাইলে বাড়িতে থেকেই অভ্যাস করতে হবে দরকারি ব্যায়াম। তেমনই কিছু শরীরচর্চার হদিশ দিচ্ছি আমরা। আজ ১৩তম দিন।কেন করবেন এই আসন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২০ ১১:৩৮
Share:

হস্ত উত্থানাসন। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

হস্ত উত্থানাসন

Advertisement

দুই হাত তুলে সোজা হয়ে দাঁড়ানোর একটি অত্যন্ত সহজ সরল আসন। ঋজু ভঙ্গিতে দাঁড়ানো এই আসনটির অজস্র উপকারিতা আছে। আসনটির একটি পজিটিভ দিক, এটি কর্মশক্তি বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা নেয়।

কী ভাবে করব

Advertisement

• ম্যাটের উপর সোজা হয়ে দাঁড়ান। পা আরামদায়ক ভাবে জড়ো করা থাকবে। মেরুদণ্ড টানটান রেখে দুই হাত দু’পাশে আলগা করে ঝুলিয়ে রাখুন। খেয়াল করবেন, শরীরের ভার যেন দুই পায়ের উপর সমান ভাবে পড়ে। এই আসনটি পর পর চারটি ধাপে করা হয়।

• এ বার দুই হাত সামনের দিকে এনে ক্রশ করে রাখুন। এটি আসন শুরুর ধাপ।

আরও পড়ুন: মাস্ক পরব নাকি পরব না? কখন কেমন মাস্ক দূরে রাখবে করোনা?

• ধীরে ধীরে শ্বাস নিতে নিতে ক্রশ ছাড়িয়ে দুই হাত দু’পাশে তুলুন। এ বার মাথার উপর তুলুন। হাত কব্জি থেকে ক্রশ করে রাখুন ফের। মাথা সামান্য হেলিয়ে কবজির দিকে তাকান। এটি প্রথম ধাপ।

• এ বার দম ছাড়তে ছাড়তে কাঁধের পাশে দু’হাত ছড়িয়ে দিন। এটি দ্বিতীয় ধাপ।

• পুনরায় ধীরে ধীরে নাক দিয়ে শ্বাস নিতে নিতে হাত ক্রশ করে আবার মাথার উপর তুলুন, উপরে কব্জির দিকে দৃষ্টি নিবদ্ধ করুন। এটি তৃতীয় ধাপ।

• এ বার শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামিয়ে সামনে এনে ক্রশ করে রাখুন। চতুর্থ ধাপ। এই চার ধাপের আসনটি অভ্যাস করুন পাঁচ বার

আরও পড়ুন: করোনা ঠেকাতে ভিটামিন ডি-র কি কোনও ভূমিকা আদৌ আছে?

কেন করব এই আসন?

হস্ত উত্থানাসন অভ্যাস করলে কাঁধের কুঁজো ভাব দূর হয়। কাঁধ ও উপরের দিকের পিঠের আড়ষ্ট ভাব চলে যায়। ছন্দোবদ্ধ ভাবে শ্বাস-প্রশ্বাস চলার কারণে শ্বাস নেওয়ার ক্ষমতা বাড়ে। হার্ট ভাল রাখে ও রক্ত সঞ্চালন উজ্জীবিত হয়। সমস্ত শরীর তো বটেই, মস্তিষ্কও বাড়তি অক্সিজেন পায়। নিয়মিত এই আসন অভ্যাস করলে প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্র উজ্জীবিত হয়, ফলে শরীর ও মন মেজাজ শান্ত থাকে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন