Lifestyle

Coronavirus: করোনার পরে কিছুই মনে থাকছে না? ভিডিয়ো গেম খেলুন

করোনা থেকে সেরে ওঠার সময়ে অনেকের অনেকেরই সমস্যা হচ্ছে নানা তথ্য মনে রাখতে। সে ক্ষেত্রে কী ভাবে সাহায্য করতে পারে ভিডিয়ো গেম?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২১ ২০:৪২
Share:

ভিডিয়ো গেম খেললে দ্রুত কাজ করে মস্তিষ্ক। ফাইল চিত্র

করোনায় আক্রান্ত হওয়ার পর থেকে নানা কথা মনে রাখতে অসুবিধা হচ্ছে? এই ভাইরাসের সংক্রমণ প্রভাব ফেলছে বহু মানুষের স্নাযুর উপরে। তার জেরে স্বাদ বা গন্ধের অনুভূতি হারিয়ে যাচ্ছে বেশ অনেক দিনের জন্য। আরও একটি ঘটনা ঘটছে। তা হল স্মৃতিশক্তি দুর্বল হয়ে যাওয়া। শরীর ভাইরাসমুক্ত হয়ে গেলেও সেই সমস্যা কাটছে না।

Advertisement

‘ব্রেন ফগ’। সেই সমস্যার পোশাকি নাম এটিই। এর জেরে কারও কোনও তথ্য মনে রাখতে অসুবিধা হচ্ছে। তো কারও বা কথা বলতেই অসুবিধা হচ্ছে। কেউ ভুগছেন রাতের পর রাত ঘুম না আসার কষ্টেও। চিকিৎসকেরা বলছেন, অনেকেরই সামগ্রিক ভাবে পারিপার্শিকের সঙ্গে যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে অসুবিধা হচ্ছে করোনার পরে। তার জেরেই এই সব সমস্যা।

কী করে সুস্থ হয়ে ওঠা সম্ভব? তারই উত্তর হিসেবে চিকিৎসকেরা কখনও কখনও ভিডিয়ো গেমও খেলতে বলছেন। কারণ, এই ধরনের মনোসংযোগ প্রয়োজন। দরকার মনে রাখার ক্ষমতাও। ফলে ভিডিয়ো গেম খেলাম মাধ্যমেই মস্তিষ্কের ব্যায়াম হবে। তা ছাড়া, একা একা এই খেলা খেললেও তৈরি করা কিছু পরিস্থিতির মধ্যে নিজেকে ঢুকিয়ে নিতে হয়। এর ফলে অন্যের সঙ্গে আদানপ্রদানের ক্ষেত্রে যে তৎপরতা প্রয়োজন, তাও দেখাতে হয়। তা পুরনো বিভিন্ন অভ্যাসে ফিরতে সাহায্য করে। বহু মানসিক সমস্যার চিকিৎসায় ইতিমধ্যেই ভি়ডিয়ো গেম ব্যবহার করা হচ্ছে। তার জন্য বিশেষ ধরনের ভিডিয়ো গেম তৈরিও হচ্ছে নানা প্রান্তে।

Advertisement

করোনার জন্য ভিডিয়ো গেম এখনও তৈরি হয়নি। তবে তা নিয়ে কাজ শুরু হয়েছে। চলছে গবেষণা। সে সবের অপেক্ষা না করেও, নিজেদের পছন্দের মতো ভিডিয়ো গেম খেলে দেখা যায়। সাহায্য হবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন