Dangerous Apps

৭ অ্যাপ: ‘আনইনস্টল’ না করলে ফোন থেকে ছবি, তথ্য চুরি হতে পারে নিঃশব্দে

ফোনের গুগ্‌ল প্লেস্টোর থেকে সহজেই ডাউনলোড করা যায় অ্যাপ। আর এই অ্যাপগুলির মাধ্যমেই ফোনে প্রবেশ করছে ভাইরাস। এই ভাবে ফোনে সেভ করা তথ্য, ছবি চুরি করে হয়ে যাচ্ছে সহজেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৫:৫৪
Share:

ফোনে এই অ্যাপগুলি নেই তো? ছবি: সংগৃহীত।

অনলাইন প্রতারণা, তথ্য চুরি এবং ‘ডিপফেক’-এর যুগে ফোন ব্যবহার করাই যেন দায়। এ দিকে, ফোনে সমস্ত রকম সুবিধা দিতে নিত্য দিন হরেক রকম অ্যাপ লঞ্চ হয়েই চলেছে। তাদের কোনওটা ব্যবহার করে ছবি তুললে শ্যামলা গায়ের রং হয়ে মুহূর্তের মধ্যেই হয়ে যেতে পারে দুধে-আলতা, কোনওটা আবার চাহিদা অনুযায়ী নানা রকম ইমোজি তৈরি করে দিতে পারে। ভিডিয়ো শুট করার পরে প্রয়োজন হতে পারে ভিডিয়ো এডিটর অ্যাপ। কম্পিউটার খুলে সফ্‌টওয়্যার ডাউনলোড করে ছবি এডিট করা বেশ সময়সাপেক্ষ। সফ্‌টওয়্যারগুলির ‘অরিজিন্যাল’ ভার্সন কেনাও ব্যয়সাপেক্ষ। কিন্তু ফোনের গুগ্‌ল প্লেস্টোর থেকে সহজেই ডাউনলোড করা যায় এই ধরনের অ্যাপ। আর এই অ্যাপগুলির মাধ্যমেই ফোনে প্রবেশ করছে ভাইরাস। এই ভাবে ফোনে সেভ করা তথ্য, ছবি চুরি হয়ে যাচ্ছে সহজেই।

Advertisement

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের সুবিধা দিতে মাঝেমধ্যেই অ্যাপ সাফাই অভিযান চালায় গুগ্‌ল। গত ডিসেম্বরেও এই ধরনের বেশ কিছু ক্ষতিকর অ্যাপ গুগ্‌ল তাদের প্লেস্টোর থেকে মুছে ফেলেছিল। তেমনই বেশ কিছু অ্যাপের তালিকা দেওয়া হল এখানে। নীচে উল্লেখ করা কোনও অ্যাপ যদি আপনার ফোনে ইনস্টল করা থাকে, তবে সেটিকে এখনই ডিলিট করে ফেলুন। না হলে বিপদ বাড়বে।

১) ভ্‌লগ স্টার ভিডিয়ো এডিটর

Advertisement

২) ক্রিয়েটিভ থ্রিডি লঞ্চার

৩) ফানি ক্যামেরা

৪) ওয়াও বিউটি ক্যামেরা

৫) রেজ়ার কিবোর্ড অ্যান্ড থিম

৬) ফ্রিগ্লো ক্যামেরা

৭) জিআইএফ ইমোজি কিবোর্ড

৮) কোকো ক্যামেরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন