Healthy Desserts Recipes

দেদার মিষ্টি খাবেন, কিন্তু ওজন বাড়বে না! কোন ৩ মিষ্টি খেলেই তবে সত্যি হবে এমন?

অনেকেরই মিষ্টির প্রতি টান এতটাই দুর্নিবার যে, সহজে সেই টান ছিন্ন করা যায় না। মিষ্টি মাত্রেই যে অস্বাস্থ্যকর, তা কিন্তু নয়। কিছু মিষ্টি শরীরের যত্ন নেয়। ওজন বাড়তে দেয় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৯:১১
Share:

স্বাস্থ্যকর মিষ্টি খান। ছবি: সংগৃহীত।

বাঙালির মিষ্টিপ্রেম চিরকালীন। খুশির মুহূর্ত হোক কিংবা মনখারাপ, মিষ্টি সমস্ত পরিস্থিতিরই সঙ্গী হতে পারে। তবে ইদানীং অবশ্য ওজন বেড়ে যাওয়ার ভয়ে ইচ্ছা না হলেও মিষ্টি থেকে দূরে থাকতে হয়। শুধু তো মোটা হয়ে যাওয়ার চিন্তা নয়, সেই সঙ্গে ডায়াবিটিসের ঝুঁকিও থাকে। সব মিলিয়ে বিয়েবা়ড়িতেও শেষ পাতে মিষ্টি খাওয়ার আগে দু’বার ভাবতে হয়। কিন্তু মিষ্টির প্রতি টান এতটাই দুর্নিবার যে, সহজে সেই টান ছিন্ন করা যায় না। মিষ্টি মাত্রেই যে অস্বাস্থ্যকর, তা কিন্তু নয়। কিছু মিষ্টি শরীরের যত্ন নেয়। ওজন বাড়তে দেয় না।

Advertisement

গাজরের হালুয়া

শীতের অন্যতম ‘হিট’ সব্জি হল গাজর। পাঁচমিশালি তরকারিতে তো থাকছেই, তবে গাজর দিয়ে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর মিষ্টিও। ওজন বেড়ে যাওয়ার ভয় যেমন নেই, তেমনই ডায়াবেটিকদের জন্যেও এই মিষ্টি স্বাস্থ্যকর।

Advertisement

চকোলেট ব্রাউনি

ফ্রিজে কয়েক প্যাকেট ডার্ক চকোলেট পড়ে রয়েছে? সেগুলি দিয়েই বানিয়ে নিতে পারেন চকোলেট ব্রাউনি। শীতের সন্ধ্যায় ব্রাউনি পেলে আর কিছু সত্যিই চাওয়ার থাকে না। তবে ব্রাউনিতে চিনির বদলে ব্যবহার করতে হবে সুগার ফ্রি। তা হলে স্বাদ আর স্বাস্থ্য, দু’দিকই রক্ষা হল।

রাবড়ি

রাবড়ির নাম শুনেই জিভে জল এসেছে? স্বাভাবিক বিষয়। রাবড়ির স্বাদ শুধু মুখে নয়, মনেও লেগে থাকে। ডায়াবিটিস রোগীরাও কিন্তু অনায়াসে খেতে পারেন রাবড়ি। ওট্‌স আর অল্প মিষ্টি দিয়ে বাড়িতেই তৈরি করে নিন বিশেষ রাবড়ি। আসল রাবড়ির স্বাদ হয়তো থাকবে না তাতে। তবে বানাতে পারলে বেশ সুস্বাদু হতে পারে ‘ওট্‌সের রাবড়ি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন