water

দাঁড়িয়ে জল খান? কী কী বিপদ ডেকে আনছেন জানেন?

কী ভাবে জল খান? বসে না দাঁড়িয়ে? না কি অত কিছু ভাবেনও না জল খাওয়ার সময়? তা হলে এ বার ভাবুন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯ ১৪:২৯
Share:

দাঁড়িয়ে জল খেয়ে ডেকে আনছেন নানা বিপদ। ছবি: শাটারস্টক।

তৃষ্ণার্ত হলে জল খাব। এটাই তো স্বাভাবিক। কিন্তু জল খাওয়ার পদ্ধতি ও শরীরে জলের প্রয়োজনীয়তা না জানলে তা বিপদ ডেকে আনে বলেই দাবি চিকিৎসকদের। তাঁদের মতে, শরীরের পেশী, হাড়, অঙ্গপ্রত্যঙ্গের অবস্থান, সব কিছুর সঙ্গে সামঞ্জস্য রেখেই খেতে হবে জল। জল তেষ্টা পেল, আর যেমন অবস্থাতেই থাকি না কেন, জল খেয়ে নিলাম— এ নিয়মে বিপদ আছে বলে আশঙ্কা চিকিৎসক মহলে।

Advertisement

জল কেবল তেষ্টাই মেটায় না, শরীরে জলের ভারসাম্য ঠিক রাখে। শরীরের প্রয়োজন অনুযায়ী কতটা জল কোন কোন কাজে ব্যবহৃত হবে তার মাত্রাও ঠিক হয়। কী ভাবে জল খান? বসে না দাঁড়িয়ে? না কি অত কিছু ভাবেনও না জল খাওয়ার সময়? তা হলে এ বার ভাবুন।

চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে জল খাওয়ার চেয়ে বসে জল খাওয়া অনেক বেশি স্বাস্থ্যসম্মত। রক্তচাপ, স্নায়বিক ক্রিয়াকলাপ, কিডনির কার্যকারিতা ইত্যাদি নানা দিক খতিয়ে দেখে, বসে জল খাওয়ারই পরামর্শ দিচ্ছেন মেডিসিন বিশেষজ্ঞ গৌতম গুপ্ত ও কিডনি বিশেষজ্ঞ অভিজিৎ তরফদার।

Advertisement

আরও পড়ুন: খুসখুসে কাশিতে জেরবার? ওষুধ না নিয়ে কেবল এই সুস্বাদু খাবারেই মিলবে সমাধান!

দাঁড়িয়ে জলের বিপদ:

স্নায়বিক উত্তেজনার দিক খতিয়ে দেখলে বসে জল খাওয়াই ভাল। চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে জল খেলে স্নায়ু উত্তেজিত হয় ও বাড়ে রক্তচাপ। বেশির ভাগ সময়ে দাঁড়িয়ে জল খেলে কিডনির কার্যক্ষমতা কমে যায়।শরীরের ভিতরের ছাঁকনিগুলি কুঁচকে যায় ও নেফ্রনগুলি শরীর থেকে টক্সিন সরানোর সুযোগ পায় কম। তাই শরীরকে পরিশ্রুত করার কাজ বাধা পায়। দাঁড়িয়ে জল খেলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে ধাক্কা মারে। পাচকরসের ক্ষরণ কমে হজমের সমস্যা দেখা যায়। ​এ ভাবে জল খেলে তা হৃদযন্ত্রের উপরেও অতিরিক্ত চাপ ফেলে। বুকের পেশীর উপর এই চাপের ফলে বিষম খাওয়া থেকে শুরু করে শ্বাসরোধ পর্যন্ত হতে পারে।

​​

জল খান বসে। ছোট ছোট চুমুকে। ছবি: শাটারস্টক।

তা হলে উপায়?

বাড়িতে জল তেষ্টা পেলে না হয় বসে জল খাওয়া গেল। কিন্তু যদি পথেঘাটে জল তেষ্টা পায়? তা হলে?

চিকিৎসক গৌতম গুপ্তর মতে, ‘‘দাঁড়িয়ে জল খাওয়ার খারাপ দিককে অনেকে সে ভাবে পাত্তা দেন না, মিথ ভাবেন। কিন্তু এটি সার্বিক ক্ষতিই করে। রাস্তাঘাটে সব সময় বসে জল খাওয়ার উপায় থাকে না ঠিকই। তেমন হলে, ওই সময় কেবল তেষ্টা মেটার মতোই জল খান। পরে বসে জল খাওয়ার সুযোগ এলে ভাল করে জল খেয়ে নিন।’’

আরও পড়ুন: প্রতি মাসেই সঞ্চয়ের খাতায় অসন্তোষ? এ সব উপায়ে টাকা জমান সহজেই

জল খাওয়ার নিয়ম

অনেকটা জল নয়, শরীর অনুযায়ী জলের প্রয়োজন বাড়ে-কমে। নিজের শরীরে কতটুকু জল প্রয়োজন তা জেনে নিন চিকিৎসকের থেকে। ততটা জলই খান রোজ। এক জায়গায় বসে ছোট ছোট চুমুকে ধীরেসুস্থে জল খান। জল খেতে খেতে কথা বলার চেষ্টা বা হাঁফাতে হাঁফাতে জল খেলে তা যে কোনও সময় শ্বাসনালীতে গিয়ে বড় বিপদ ঘটাতে পারে। তাই এড়িয়ে চলুন সে সব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন