SWEET

শেষ পাতে মিষ্টি খান? জানেন তা আদৌ ঠিক না ভুল?

বিয়েবাড়ি হোক বা রেস্তরাঁ সব শেষে ডেজার্ট ছাড়া খাওয়া যেন শেষই হয় না। কিন্তু জানেন কি, সব শেষে কেন মিষ্টি খাওয়ার নিয়ম? আদৌ এই অভ্যাস ক্ষতিকারক কি না?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৩৩
Share:

অনেকেরই শেষ পাতে মিষ্টি খাওয়ার নেশা আছে। ছবি: শাটারস্টক।

খাওয়াদাওয়ার পর শেষ পাতে মিষ্টি— ভারতীয়দের প্রাচীন অভ্যাস। বিয়েবাড়ি হোক বা রেস্তরাঁ সব শেষে ডেজার্ট ছাড়া খাওয়া যেন শেষই হয় না।

Advertisement

অনেকের তো আবার শেষ পাতে মিষ্টি খাওয়ার নেশা আছে। তাই বাড়িতে নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম এই মিষ্টি। আজকাল নবীন প্রজন্ম যদিও চেহারার কারণে মিষ্টি থেকে দূরে থাকতেই ভালবাসে। তবু খাওয়ার পর এক-আধটা মিষ্টিতে অনেকেই আস্থা রাখেন।

কিন্তু জানেন কি, সব শেষে কেন মিষ্টি খাওয়ার নিয়ম? আদৌ এই অভ্যাস ক্ষতিকারক কি না?

Advertisement

আরও পড়ুন

মেদ ঝরিয়ে রোগা হতে চান, এ দিকে রোজই করছেন এই মারাত্মক ভুল?

সন্তানের উচ্চতা নিয়ে চিন্তায়? সমস্যার সমাধান এ সবেই

গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট ভাস্করবিকাশ পাল জানালেন, খাওয়ার পর মিষ্টি খাওয়ার নিয়ম নতুন নয়। আসলে তেল-মশলার খাবার শরীরে রক্তচাপ বাড়ায়। মিষ্টি সেই চাপকে কমাতে সাহায্য করে। এ ছাড়া ভাজাভুজি বা মশলাদার খাবার অ্যাসিড ক্ষরণের মাত্রা বৃদ্ধি করে। এ দিকে মিষ্টি সে সব অ্যাসিড ক্ষরণের পরিমাণ কমিয়ে দেয়। ফলে হজমজনিত সুবিধা হয়। তাই খাওয়ার পর শেষ পাতে একটা মিষ্টি ক্ষতিকারক নয়। কিন্তু খেয়াল রাখুন এই মিষ্টির পরিমাণ যেন কখনও মাত্রা না ছাড়ায়, তা হলেই কিন্তু ওজন বাড়ার আশঙ্কা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন