Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

রোজই করছেন এই মারাত্মক ভুল? এতেই বাড়ছে মেদ

নিজস্ব প্রতিবেদন
২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৫:৫৬
অনিয়মিত ব্রেকফাস্ট খাওয়ার অভ্যাস শরীরের ক্ষতি করছে। ছবি: পিক্সঅ্যাবে।

অনিয়মিত ব্রেকফাস্ট খাওয়ার অভ্যাস শরীরের ক্ষতি করছে। ছবি: পিক্সঅ্যাবে।

পুজোর মুখে শেষ সময়ের প্রস্তুতিতে শরীরের অতিরিক্ত মেদ বড় বালাই। সাজগোজের অনেকটাই নির্ভর করবে চেহারার উপর। তার উপর রাত জেগে ঠাকুর দেখা, দেদার আড্ডা, খুচখাচ ঘরোয়া পার্টি— অতিরিক্ত মেদের প্রভাবে ক্লান্ত হয়ে পড়লে এ সবে দাঁড়ি। তাই শরীরের মেদ কমাতে তেড়েফুঁড়ে ওঠার এই-ই তো সময়!

তবে শুধু পুজো বলে নয়, বছরের সব ক’টা দিনই সুস্থ রাখতে শরীরের চর্বিকে রুখে দেওয়াই দস্তুর। আপনি হয়তো চর্বি ঠেকাতে নিয়ম মেনে শরীরচর্চাও করছেন, খাবার সময়েও নজর রাখছেন লো ফ্যাট ডায়েটে। কিন্তু তাতেও ওজন কমছে না সহজে।

‘‘এ সমস্যা একা আপনার নয়, বেশির ভাগ মানুষই এই সমস্যায় ভোগেন। কারণ, আমাদের রোজকার রুটিনেই থেকে যায় একটি মারাত্মক ভুল।’’— জানালেন ডায়েট এক্সপার্ট মীনাক্ষী দত্তl। জানেন সেটা কী?

Advertisement

আরও পড়ুন

সন্তানের উচ্চতা নিয়ে চিন্তায়? সমস্যার সমাধান এ সবেই

স্নেহের পরশই কমাতে পারে বৃদ্ধ-বৃদ্ধাদের আত্মহত্যার প্রবণতা​

প্রতি দিন সব কাজ নিয়ম মেনে করলেও বেশির ভাগ মানুষই সময়ে প্রাতরাশ করার সময় পান না। অফিসের তাড়াহুড়ো বা বা়ড়ির নানা কাজে প্রাতরাশ গড়ায় বেলা এগারোটায়। কেউ বা একেবারেই পেটপুরে লাঞ্চ সেরে অফিসে রওনা দেন। এই অভ্যাসই আপনার মেদ কমাতে সাহায্য করছে না। কারণ, অনিয়মিত ব্রেকফাস্ট খাওয়ার অভ্যাস থাকলে শরীরে অতিরিক্ত কার্বোহাইড্রেট ও ইনসুলিনের পরিমাণ বৃদ্ধি পায়। এতে ডায়াবিটিস ও হার্টের সমস্যাও বাড়ে।

বরং ঠিক সময়ে ডায়েট মেনে ও শরীরের প্রয়োজনীয়তা বুঝে পুষ্টিবিদের পরামর্শ নিয়ে প্রাতরাশ শুরু করুন, তাতেই মিলবে উপকার। এই উপায়ে সহজেই মেদ ঝরিয়ে হয়ে উঠুন ফিট।

আরও পড়ুন

Advertisement