Lifestyle News

দু’বেলা ভাত খেয়েও রোগা থাকা যায়!

স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনেকেই রাতে ভাত ছেড়ে রুটি খাওয়া ধরেছেন। অনেকের আবার দু’বেলা ভাত না হলে চলেই না। সত্যিই কি দু’বেলা ভাত খেলে মোটা হয়ে যায়?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ মে ২০১৭ ১০:৫৮
Share:

স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনেকেই রাতে ভাত ছেড়ে রুটি খাওয়া ধরেছেন। অনেকের আবার দু’বেলা ভাত না হলে চলেই না। সত্যিই কি দু’বেলা ভাত খেলে মোটা হয়ে যায়?

Advertisement

বেলর কলেজ অব মেডিসিনের নিউট্রিশনিস্ট থেরেসা নিকোলাস জানাচ্ছেন, যারা নিয়মিত ভাত খান তারা সুষম ডায়েটের অনেকের কাছাকাছি থাকেন। ভাত খাওয়ার কারণে শরীর যেমন পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ফোলেট ও প্রয়োজনীয় ফাইবার পায়, তেমনই ভাতে স্যাচুরেটেড ফ্যাট ও অ্যাডেড সুগার নেই। তাই ভাত খেলে মোটা হয় এমনটা কখনই নয়। এ ছাড়া চালে সোডিয়াম থাকে না। ফলে শরীরে অতিরিক্ত নুন পৌঁছনোর কোনও সম্ভাবনা নেই।

দু’বেলা ভাত খাওয়ার ফলে সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণ ডাল, সব্জি, মাছ, মাংসও থাকছে ডায়েটে। ফলে প্রোটিন, ভিটামিনের প্রয়োজনীয়তাও মিটিয়ে দিচ্ছে এই ডায়েট। অর্থাত্, আমাদের মূল উদ্দেশ্য সুষম আহারের পুরোটাই পূরণ হয়ে যাচ্ছে।

Advertisement

অন্য দিকে, চিকিত্সকরাই বলে থাকেন যে কোনও খাবার যতই স্বাস্থ্যকর হোক না কেন অতিরিক্ত মাত্রায় খেলে তার কিছুটা প্রভাব পড়বেই। ভাতের সবচেয়ে বড় সুবিধা হল খুব সহজে হজম হয়ে যায়। তাই গরম কালে পেট ঠান্ডা রাখতে দু’বার ভাত অনায়াসে খেতে পারেন।

আরও পড়ুন: রাতে পেট ভরে ভাত খেয়েও রোগা থাকতে পারেন অনায়াসে

নিউট্রিশনিস্ট প্রিয়া কাঠপাল জানাচ্ছেন, ভাতের গ্লাইসেমিক ইনডেক্স বেশি হওয়ার কারণে ভাত খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। শরীরে এনার্জি জোগায় ভাত। তাই দুপুর বেলা যখন কাজের জন্য এনার্জির প্রয়োজন নিশ্চিন্তে পেট ভরে ভাত খেতে পারেন। রাতে যেহেতু পরিশ্রম কম হয় তাই ভাতের পরিমাণ একটু কমিয়ে দিন। সঙ্গে প্রোটিন, ফ্যাট সবকিছুই রাখুন। গরম কালে শশা, টোম্যাটো, কুমড়ো, লাউ জাতীয় সব্জি খাওয়া শরীরের পক্ষে খুবই উপকারী। সেই সঙ্গে মাছের ঝোল বা চিকেন স্টু, পনির দিয়ে অনায়াসেই সেরে ফেলতে পারেন ডিনার। ভাল হজম হওয়ার কারণে ঘুম ভাল হয় ফলে সকালে আপনি এনার্জিটিক থাকতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন