যে ৮টি বিষয়ে বাঙালির বেজায় ভয়

বাঙালিরা পৃথিবীর যে প্রান্তেই থাকুন না কেন, এই কয়েকটি জিনিসে তাঁদের বেজায় ভয়। যে কোনও বয়সেই বাঙালিরা এই জিনিস গুলি এড়িয়ে চলতেই পছন্দ করেন। জেনে নিন সেগুলি কী?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:৫৯
Share:

বাঙালিরা পৃথিবীর যে প্রান্তেই থাকুন না কেন, এই কয়েকটি জিনিসে তাঁদের বেজায় ভয়। যে কোনও বয়সেই বাঙালিরা এই জিনিস গুলি এড়িয়ে চলতেই পছন্দ করেন। জেনে নিন সেগুলি কী?

Advertisement

১) ‘বেটা তুম সন্দেশ খায়েগা?’

হিন্দি বলতে অপটু মা। কিন্তু বাড়িতে হিন্দিভাষী বন্ধু এলে তার সঙ্গে চুটিয়ে গল্প করা চাই। মায়ের সেই বাং-হিন্দি শুনে অপ্রস্তুত হল বাঙালি। মা সহজ ভাবেই বলতে থাকেন, ‘বেটা তুম সন্দেশ খায়েগা? হাম বহুত ভাল সন্দেশ বানাতা হ্যায়।’

Advertisement

২) কাকিমার স্লিভলেস ব্লাউজের ফাঁকে গোলগাল হাত

পাশের বাড়ির মোটাসোটা ফর্সা কাকিমার স্লিভলেস ব্লাউজের ফাঁক দিয়ে গোলগাল চর্বিযুক্ত হাত দেখে ফেললে বেজায় ভয় বাঙালি যুবার। কে জানে এই হঠাত্ দেখে ফেলার অপরাধে হয়তো বিরাশি সিক্কার চড় জুটল?

৩) আমার পেটটা কি মুম্বইয়ের লোকাল ট্রেন?

মায়ের হাতের রান্না সব বাঙালিরই পছন্দের। কিন্তু অফিস টাইমে মায়ের বেড়ে দেওয়া থালায় সুক্তো, মোচার ঘন্ট, মাছের কালিয়া দেখলে ভয় পেয়ে বাঙালি ভাবে, ‘এই পিক আওয়ারে আমার পেটটা কি মুম্বইয়ের লোকাল ট্রেন?’

৪) মায়ের রান্না করা চিকেন লেগ পিস পেল অন্য কেউ!

রবিবার লাঞ্চ টাইম। মায়ের রান্না করা চিকেনের গন্ধে সকাল থেকে বাড়িটা ভরে রয়েছে। ঠিক দুপুরবেলা নেমন্তন্ন খেতে আসা পলি কাকু আর মিষ্টু কাকিমার থালায় উড়ে গেল লেগ পিস। ব্যস। গন্ধ পাওয়ার পরই মনে মনে এই ভয়টাই পেয়েছিল বাঙালি।

৫) কলিগকে নিজের নামের উচ্চারণ বোঝানো

কী ভাবে নিজের নামটা কলিগ উচ্চারণ করবেন সেটা বোঝাতে হবে বলে ভয় পায় বাঙালি। শেষে নাজেহাল বাধ্য হয়ে ডাকনামে ডাকার পারমিশন দিয়ে দেন।

৬) পাশের বাড়ির ছেলে বা মেয়ের সঙ্গে তুলনা

পাশের বাড়ির বাঙালি ছেলে বা মেয়ের সঙ্গে বছরভর তুলনা তো সব বাঙালি বাড়িতেই কমন। এতে ভয় না পেয়ে উপায় আছে?

৭) অচেনা লোকের সামনে লুকনো ট্যালেন্ট দেখানোর কম্পিটিশন

‘সোনা একটা গান শোনাও’। হামেশাই শোনা য়ায় সব বাঙালি বাড়িতে। ব্যস। ঘর ভর্তি অচেনা লোকের সামনে আপনার লুকনো ট্যালেন্ট টেনে বের করুন। এই পরিস্থিতিতে কখন পরতে হবে সে ভয়েই আধমরা বাঙালি।

৮) ‘রাস্তায় বেরিয়ে কোনও মেয়ের দিকে তাকাবি না’

প্রায় সব বাঙালি ছেলেকেই মা পইপই করে বলে দেন, ‘রাস্তায় বেরিয়ে কোনও মেয়ের দিকে তাকাবি না। ওরা কিন্তু চোখ দিয়েও বশ করে নিতে পারে।’ রাস্তায় বেরিয়ে এই সাবধানবাণী আর ক’জনই বা মনে রাখে। কিন্তু ভয় একটাই, পাড়াতুতো কাকিমা বা মেসো বান্ধবীর সঙ্গে রাস্তায় পাশাপাশি হাঁটতে দেখলেও বাড়িতে এসে এমন বাড়িয়ে বলবে যে মায়ের গোমড়া মুখ সামলাতে তখন আবার নতুন প্ল্যান ভাঁজতে হবে।

আরও পড়ুন

যে ৮টি কুসংস্কার বাঙালি মেনে চলেন

অ্যাসিডিটি থেকে মু্ক্তির ১০ সহজ উপায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন