INSOMNIA

অনিদ্রার শিকার? ওষুধ ছাড়াই ঘুমোন এই পানীয়গুলির সাহায্যে

জানেন কি, বেশ কিছু পানীয়ও রয়েছে, যা ঘুমোনোর এক ঘণ্টা আগে খেলে অনিদ্রা কাটে। ঘুম কম হওয়ার ভয় ও দুর্ভাবনা কাটাতে সঙ্গে রাখুন এই সব পানীয়। এতে সমস্যা এড়ানো সম্ভব বলে আশাবাদী পুষ্টিবিদরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৯ ১১:২৩
Share:

অনিদ্রার অসুখ সরাতে ভরসা রাখুন কিছু ঘরোয়া পানীয়র উপর। ছবি: শাটারস্টক।

ঘুমের কোটায় নম্বর কম উঠলে শরীরের দফারফা উঠবে। তাই শরীর ঠিক রাখতে ঘুম হওয়াটা খুবই জরুরি। ডায়াবিটিস, থাইরয়েড, রক্তচাপের সমস্যা সব রকম অসুখের দাওয়াই লুকিয়ে আছে পর্যাপ্ত ঘুমের মধ্যে। ঘুম কম হলে কেবল ক্রনিক অসুখ বাড়ে তা-ই নয়, কোপ পড়ে সারা দিনের কর্মশক্তিতেও।

Advertisement

আপনাকেও কি অনিদ্রার শিকার হয়ে রোজই ওষুধ খেতে হয়, নয়তো অল্প ঘুমেই সন্তুষ্ট থাকতে হয়? চিকিৎসকদের মতে, যদি স্বাস্থ্যকর কিছু অভ্যাস মেনে চলেন তা হলে রাতের ঘুম নির্বিঘ্নে হতে পারে। সময় মতো খাওয়া, একটা সময়ের পর চা-কফি ব্রাত্য করে দেওয়া, মদ্যপান-ধূমপান বাদ দেওয়া, ঘুমোনোর সময় গ্যাজেট, মোবাইল থেকে দূরে থাকা ইত্যাদি নানা স্বভাব আয়ত্তে আনতে পারলে ঘুমের সমস্যা কাটে অনেকটাই।

কিন্তু জানেন কি, বেশ কিছু পানীয়ও রয়েছে, যা ঘুমোনোর এক ঘণ্টা আগে খেলে অনিদ্রা কাটে। ঘুম কম হওয়ার ভয় ও দুর্ভাবনা কাটাতে সঙ্গে রাখুন এই সব পানীয়। এতে সমস্যা এড়ানো সম্ভব বলে আশাবাদী পুষ্টিবিদরা।

Advertisement

আরও পড়ুন: নারী দিবসে কলকাতার এই রেস্তরাঁগুলি দিচ্ছে চমকে দেওয়া অফার! আপনি যাচ্ছেন তো?

ডিমের কুসুম খাবেন না কি খাবেন না? ভুল করে কোনও ক্ষতি করছেন না তো?

আমন্ড স্মুদি: আমন্ড, সোয়াবিনের দুধ আর একটি পাকা কলা একসঙ্গে মিশিয়ে একটি স্মুদি বানিয়ে নিন। এতে প্রচুর ম্যাগনেশিয়াম থাকায় ঘুম ভাল হবে।

চা ও এসেনশিয়াল অয়েল: সাধারণ চা-কফিতে স্নায়ু উদ্দীপ্ত হয়ে ওঠে বলে তাতে নিষেধাজ্ঞা জারি করেন চিকিৎসকরা। কিন্তু ক্যামোমাইল বা ল্যাভেন্ডার চায়ের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে খেলে তার ফ্লেভারে স্নায়ু শান্ত হয় ও ঘুম আসে।

মধু ও আদা: রাতে শোওয়ার আগে মধু ও আদা মেশানো দুধ খান। মধু ও আদার সহযোগে খাবার হজমও হয় তাড়াতাড়ি। গবাদি পশুর দুধ খেতে ভাল না লাগলে বা ল্যাকটোজে সমস্যা হলে নারকেলের দুধ বা সয়াবিনের দুধও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন