EYES

একটানা কম্পিউটার বা মোবাইলে চোখ? দৃষ্টিশক্তি বাঁচাতে রপ্ত করুন এ সব কৌশল

জানেন কি, কিছু কৌশল আয়ত্তে আনলে এত ব্যস্ততার মাঝেও আপনার চোখ ভাল থাকতে পারে সহজেই। চোখের পাতা ও চোখের মণির জন্য অত্যন্ত উপকারী এমন কিছু ব্যায়াম অভ্যাস করলে সহজেই ঠেকাতে পারবেন চোখের নানা সমস্যা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯ ১৬:২৭
Share:

একটানা চোখের পরিশ্রমের পর আয়ত্তে আনুন কিছু সহজ কৌশল। ছবি: শাটারস্টক।

সারা ক্ষণ মোবাইল বা ফোনের দিকে তাকিয়ে থাকা, ঘন ঘন টিভি দেখা কিংবা একটানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকার রুটিনে অভ্যস্ত অনেকেই। বর্তমানে কর্মব্যস্ত জীবনে চোখের যত্ন আর ক’জন নেন! তার সঙ্গে পরিবেশের দূষণ, কর্মপদ্ধতি ইত্যাদি নানা কারণেই চোখের সমস্যায় পড়ি আমরা।

Advertisement

একটানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকাই হোক বা ঘন ঘন মোবাইল দেখা— একটা সময়ের পর চোখে চিনচিনে ব্যথা, চোখ থেকে জল পড়া, চোখের ক্লান্তি ইত্যাদি অসুবিধা হানা দেয়।অকালে দৃষ্টিশক্তি কমে যাওয়ারও অন্যতম কারণও চোখের এই অবিরাম কাজ করে চলা।

কিন্তু পেশাগত কারণে অনেকের পক্ষেই সাত-ঘণ্টা একটানা কম্পিউটার বা মোবাইল থেকে চোখ সরানো সম্ভব হয় না। কিন্তু জানেন কি, কিছু কৌশল আয়ত্তে আনলে এত ব্যস্ততার মাঝেও আপনার চোখ ভাল থাকতে পারে সহজেই। চোখের পাতা ও চোখের মণির জন্য অত্যন্ত উপকারী এমন কিছু ব্যায়াম অভ্যাস করলে সহজেই ঠেকাতে পারবেন চোখের নানা সমস্যা।

Advertisement

আরও পড়ুন: সহজে ঘুম আসে না? ওষুধ ছাড়াই অনিদ্রাকে জব্দ করুন এই সব উপায়ে

চোখের যত্নে রপ্ত করুন কিছু ঘরোয়া ব্যায়াম। ছবি: শাটারস্টক।

হাতের তালু দু’টি একসঙ্গে এনে একে অপরের সঙ্গে ঘষুন। এতে হালকা একটা উত্তাপ সৃষ্টি হয়। এ বার সেই উত্তপ্ত তালু চোখ বন্ধ করে চোখের পাতার উপর ধরে থাকুন। এই অবস্থায় আলতো চাপ দিন চোখে। দিনের মধ্যে বার কয়েক এমন করলে চোখ তার প্রয়োজনীয়তা উষ্ণতা পাবে। অতিরিক্ত সক্রিয় থাকার কারণে যে ক্লান্তি তৈরি হয়, তা-ও কাটবে। একটানা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করলে মাঝে মাঝেই চোখের পলক ফেলুন। এমনিতে চোখের তেমন কোনও সমস্যা না থাকলে স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়াতেই ঘন ঘন চোখের পলক পড়ে। যদি একটানা চোখের পরিশ্রমের কাজ করেন, তবে এই পলক ফেলার কাজটি নিজেও চেষ্টা করে করুন। এক মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলা একটি ব্যায়ামের মতো কাজ করে। এতে চোখ বেশি ক্ষণ শুষ্ক থাকে না।

আরও পড়ুন: ব্রেন স্ট্রোক রুখতে চান? বিশেষ যত্ন নিন দাঁতের

গ্রাফিক: তিয়াসা দাস।

​চক্ষুবিশেষজ্ঞের মতে, ‘টি-২০’ নিয়ম মেনে চলুন চোখের ক্ষেত্রেও। কেমন তা? চিকিৎসকদের মতে, একটানা মোবাইল, কম্পিউটার বা ট্যাব ব্যবহারের সময় প্রতি ২০ মিনিট অন্তর স্ক্রিন থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কোনও বস্তুতে ২০ সেকেন্ডের জন্য চোখ রাখুন। এতে চোখ আরাম পাবে। স্ক্রিন থেকে আসা আলো চোখের যে ক্ষতি করে তাকেও অনেকটা রুখে দেবে এই নিয়ম। একবার ঘড়ির কাঁটার অভিমুখে। আর একবার ঘড়ির কাঁটার বিপরীতে। এ ভাবে দুই অভিমুখেই অন্তত চার বার চোখ ঘোরান। এই ব্যায়ামের পর কয়েক সেকেন্ড চোখ বুজে থাকুন। চোখের পেশি ভাল রাখতে সহায়তা করে এই ব্যায়াম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন