Cottege Cheese

শুধু ছানা নয়, ছানার জলেও রয়েছে নানা রোগের সমাধান

ছানা বা পনিরে ক্যালশিয়াম ও ভিটামিন ডি থাকে যা ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা কমায়। ক্যালশিয়াম ও ভিটামিন ডি-এর ফলেই এতে হাড়ও শক্ত থাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৯ ১৬:২৩
Share:

ছানা বা পনিরে ক্যালশিয়াম ও ভিটামিন ডি থাকে যা ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা কমায়।

দুধে যতই গুণ থাকুক ল্যাকটোজ ইনটলারেন্সের জন্য অনেকেরই তা সহ্য হয় না। কিন্তু দুধে যে উপাদানগুলি থাকে সেগুলি শরীরে খুবই প্রয়োজনীয়। সে ক্ষেত্রে দুধের বদলে ছানা খাওয়া যায়। বরং গুণের নিরিখে ছানা ও পনিরকে এগিয়ে রাখা যায়।

Advertisement

ছানা বা পনিরে ক্যালশিয়াম ও ভিটামিন ডি থাকে যা ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা কমায়। ক্যালশিয়াম ও ভিটামিন ডি-এর ফলেই এতে হাড়ও শক্ত থাকে। এই ভিটামিন ডি-এর জন্যই আবার অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য ছানা খুবই কার্যকর। ফসফরাস থাকার ফলে ছানা অথবা পনির খাবার হজমেও সাহায্য করে। ছানায় প্রোটিনের মাত্রা ভাল থাকায় ক্রীড়াবিদদের জন্যও খুব উপকারী।

তবে শুধু ছানাতেই নয়। ছানার জলেও রয়েছে বেশ কিছু গুণাগুণ। দুধ কাটিয়ে ছানা তৈরি করার পরে সেই জল সাধারণত ফেলে দেওয়া হয়। খেতে ভাল না হলেও, এতেই রয়েছে বেশ কয়েকটি উপকারিতা।

Advertisement

ছানার জলে অ্যালবুমিন ও গ্লোবিউলিন নামে দু‌টি প্রোটিন থাকে। এ ছাড়াও এতে থাকে কার্বহাইড্রেট ও ল্যাকটোজ। ছানায় রিবোফ্ল্যাভিন নামে একটি ভিটামিন থাকে যা শারীরিক বৃদ্ধিতে সাহায্য করে এবং শরীরে শক্তির যোগান দেয়।

এ ছাড়াও, হরমোনাল ইমব্যালান্স, কিডনির সমস্যা, হার্টের সমস্যা, লো প্রেশার থাকলেও ছানার জল খেতে পারেন। পেশি শক্ত করতে ও শরীরে রোগ প্রতিরোধ করতে সাহায্য করে ছানার জল।

কীভাবে খাবেন ছানার জল-

• রুটির বানানোর সময়ে আ‌টা মাখুন ছানার জল দিয়ে।

যে কোনও ফলের রসের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।কোনও কিছু রান্না করলে টোম্যাটো, তেঁতুল, ও দইয়ের বদলে অল্প মিশিয়ে নিতে পারেন ছানার জল। স্যুপ বানানোর সময়ে অল্প ছানার জল মেশাতে পারেন।

আরও পড়ুন: মারণ রোগ বাসা বেঁধেছে শরীরে? মৃত্যুভয় ও হতাশা কী ভাবে কাটাবেন?

রূপচর্চার ক্ষেত্রেও ছানার জল খুবই উপকারী। ছানার জল দিয়ে নিয়মিত মুখ ধুলে ত্বক সতেজ থাকে। গরমে মুখের অতিরিক্ত তেল থেকে মুক্তি পেতে বেসন অথবা আটার সঙ্গে ছানার জল মিশিয়ে মুখে মাখতে পারেন। গরমে ট্যানের সমস্যা দূর করতেও ছানার জলের জুড়ি মেলা ভার। রোদ থেকে এসে তাই আলুর ও শশার রসের সঙ্গে ছানার জল মিশিয়ে নিয়মিত মুখে লাগান। কালো ছোপ দূর হবে।

চুল ও স্ক্যাল্প সতেজ রাখতেও ছানার জল ব্যবহার করুন। শ্যাম্পু করার পরে ছানার জল দিয়ে স্ক্যাল্প ও চুল ধুয়ে নিন। এর পরে ১০ মিনিট রেখে হালকা গরম জলে চুল ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন