lady finger

ঢ্যাঁড়শ খান না? এ সব জানলে এই ভুল আর করবেন না

শুধু ওজন নিয়ন্ত্রণই নয়, এই সব্জি খাওয়ার উপযোগীতা আরও অনেক। কেন খাবার পাতে এই সব্জি রাখতে হবে জানেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৪৮
Share:

এই সব্জি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ছবি: শাটারস্টক।

ভারতীয় রান্নাঘরে ঢ্যাঁড়শ খুবই পরিচিত সব্জি। ভিটামিন ও খনিজ পদার্থে ঠাসা ঢ্যাঁড়শে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। খুব কম ফ্যাট থাকায় ওজন কমানোর ডায়াটে এই সব্জি রাখার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

Advertisement

১০০ গ্রাম ঢ্যাঁড়শে ফ্যাটের পরিমাণ মাত্র ০.১৯ গ্রাম। শুধু কম ফ্যাট বলেই নয়, ১০০ গ্রাম ঢ্যাঁড়শ থেকে মেলে অনেকটা ক্যালোরিও। তাই ‘লো ফ্যাট ডায়েট’-এ ঢ্যাঁড়শের বিশেষ ভূমিকা অস্বীকার করা যায় না।

শুধু ওজন নিয়ন্ত্রণই নয়, এই সব্জি খাওয়ার উপযোগীতা আরও অনেক। কেন খাবার পাতে এই সব্জি রাখতে হবে জানেন? দেখে নিন তার বিশেষ কয়েকটি কারণ।

Advertisement

আরও পড়ুন: জ্বর-সর্দি-কাশির ভয়? ওষুধ ছাড়াই সুস্থ থাকুন এ সব খাবারে

গর্ভাবস্থায় সামান্য সমস্যাতেও সতর্ক থাকুন

ঢ্যাঁড়শে রয়েছে প্রচুর ফাইভার। ফাইবারের প্রাচুর্য দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখে। সহজে খিদে পায় না। এটি রক্তে ​​শর্করার মাত্রাও দ্রুত গতিতে বাড়িয়ে তোলে না। এই সব্জির গ্লাইসেমিক সূচক কম। তাই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। ‘আমেরিকান ডায়াবিটিস অ্যাসোসিয়েশন’-এর মত অনুযায়ী, হাই ক্যালোরি, লো ফ্যাটের এই সব্জি ডায়াবিটিকদের জন্য খুবই উপকারী। এই সব্জির আরেকটি বৈশিষ্ট্য— এটি হজম ক্ষমতা বাড়ায়। পাকস্থলির সুস্থতা বাড়াতেও এটি খুব কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন