IPL 2024

কলকাতার পর চেন্নাইকেও হারাল পঞ্জাব, আইপিএলের শেষ চারের দৌড়ে ঢুকে পড়ল ধাওয়ানের দল

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার পর সুযোগ পাওয়া ক্রিকেটারদের পারফরম্যান্স হতাশ করবে ক্রিকেটপ্রেমীদের। চেন্নাইয়ের বিরুদ্ধে জিতে আইপিএলের শেষ চারে যাওয়ার দৌড়ে চলে এল পঞ্জাবও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২৩:২৮
Share:

কেকেআরের পর চেন্নাইকেও হারাল পঞ্জাব। ছবি: আইপিএল।

চেন্নাইয়ের মাটিতে সহজ জয় তুলে নিল পঞ্জাব কিংস। চেন্নাই সুপার কিংসকে ৭ উইকেটে হারালেন সাম কারেনেরা। চেন্নাইয়ের ৭ উইকেটে ১৬২ রানের জবাবে পঞ্জাব ১৭.৫ ওভারে তুলল ৩ উইকেটে ১৬৩ রান। পর পর দু’ম্যাচ জিতে আইপিএলের প্লেঅফের দৌড়ে চলে এল পঞ্জাবও। ১০ ম্যাচে ৮ পয়েন্ট হল পঞ্জাবের।

Advertisement

জয়ের জন্য ১৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আগ্রাসী মেজাজে শুরু করেন পঞ্জাবের ব্যাটারেরা। প্রভসিমরন সিংহ ১০ বলে ১৩ রান করে আউট হলেও অন্য ওপেনার জনি বেয়ারস্টো ছিলেন কেকেআর ম্যাচ মেজাজে। তিনি করলেন ৩০ বলে ৪৬। মারলেন ৭টি চার এবং ১টি ছক্কা। তিন নম্বরে নেমে রিলি রোসো করলেন ২৩ বলে ৪৩। তাঁর ব্যাট থেকে এল ৫টি চার এবং ২টি ছক্কা। এর পর পঞ্জাবের ইনিংসকে এগিয়ে নিয়ে যান শশাঙ্ক সিংহ এবং কারেন। চেন্নাইয়ের ২২ গজে সহজেই ব্যাট করলেন পঞ্জাবের ব্যাটারেরা। ইডেন গার্ডেন্সে কেকেআরের বিরুদ্ধে ২৬২ রান তাড়া করে জয়ের পর পঞ্জাবের ক্রিকেটারদের এ দিন বেশ আত্মবিশ্বাসী দেখাল। শশাঙ্কের ব্যাট থেকে এল ২৬ বলে ২৫ রানের ইনিংস। মারলেন ১টি চার এবং ১টি ছক্কা। কারেন করলেন ২০ বলে ২৬। মারলেন ৩টি চার। দু’জনেই অপরাজিত থাকলেন। চেন্নাইয়ের কোনও বোলারই এ দিন তেমন সুবিধা করতে পারলেন না পঞ্জাবের বিরুদ্ধে।

এর আগে নিজেদের পরিচিত ২২ গজেও পঞ্জাব কিংসের বিরুদ্ধে তেমন সুবিধা করতে পারেননি চেন্নাই সুপার কিংসের ব্যাটারেরা। প্রথমে ব্যাট করার সুযোগ পেয়ে শুরুটা খারাপ করেননি রুতুরাজ গায়কোয়াড় এবং অজিঙ্ক রাহানে। তবু মিডল অর্ডারের ব্যর্থতা ডোবায় চেন্নাইকে। টস জিতে চেন্নাইকে ব্যাট করতে পাঠান পঞ্জাব অধিনায়ক সাম কারেন। রাহানে ২৪ বলে ২৯ রান করেন। মারেন ৫টি চার। তিনি আউট হওয়ার পরেই চেন্নাইয়ের রান তোলার গতি কমে যায়। ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের দুই সদস্য শিবম দুবে (শূন্য) এবং রবীন্দ্র জাডেজা (২) চাপে ফেলে দেন দলকে। বিনা উইকেটে ৬৪ থেকে ৩ উইকেটে ৭০ হয়ে যাওয়ার পর চেন্নাইয়ের ইনিংস মেরামতের চেষ্টা করেন অধিনায়ক রুতুরাজ। ২২ গজে সঙ্গে পান সমীর রিজ়ভিকে। যদিও রান তোলার গতি বৃদ্ধি করতে পারেননি তাঁরা। রিজ়ভি ২৩ বলে ২১ রান করে কাগিসো রাবাডার বলে আউট হয়ে যান।

Advertisement

তার পর রুতুরাজের সঙ্গে যোগ দেন মইন আলি। তিনি করেন ৯ বলে ১৫। দলকে লড়াই করার মতো জায়গায় পৌঁছে দিতে কার্যত একাই লড়েন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ব্রাত্য চেন্নাই অধিনায়ক। ৪৪ বলে অর্ধশতরান পূর্ণ করার পর আগ্রাসী ব্যাটিং শুরু করেন তিনি। শেষ পর্যন্ত রুতুরাজের ব্যাট থেকে এল ৪৮ বলে ৬২ রান। মারেন ৫টি চার এবং ২টি ছয়। তিনি আউট হওয়ার পর ১৩ বল বাকি থাকতে নামেন মহেন্দ্র সিংহ ধোনি। তিনি শেষ বলে আউট হন ১১ বলে ১৪ রান করে। মারেন ১টি করে চার এবং ছয়। এ বারের আইপিএলে এই প্রথম আউট হলেন ধোনি। তাও ইনিংসের শেষ বলে দৌড়ে ২ রান নিতে গিয়ে। ১ বলে ১ রান করে অপরাজিত থাকেন ড্যারিল মিচেল।

পঞ্জাবের সফলতম বোলার রাহুল চাহার ১৬ রানে ২ উইকেট নেন। ১৭ রানে ২ উইকেট আর এক স্পিনার হরপ্রীত ব্রারের। ২৩ রানে ১ উইকেট রাবাডার। ৫২ রান দিয়ে ১ উইকেট ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা আর এক ক্রিকেটার আরশদীপ সিংহ। পাঁচটি ওয়াইড বলও করেন বাঁ হাতি জোরে বোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন