Water

গরমে ফুড পয়জন ঘরে ঘরে, দূরে থাকুন এ সব উপায়ে

আধুনিক গবেষণা বলছে, ফুড পয়েজনিং তো বটেই, হেপাটাইটিস এ ও ই-এর ক্ষেত্রেও বেশির ভাগ সময়েই অপরিশোধিত জলের ভূমিকা থাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ১৩:০৬
Share:

খাদ্যে বিষক্রিয়া রুখতে মেনে চলুন কিছু কৌশল। ছবি: শাটারস্টক।

সূর্যের দাপট বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে বুকফাটা তেষ্টা। রাস্তাঘাটে কাজের মাঝে তেষ্টা পেলেই হাতের কাছে থাকা জলের বোতল থেকে গলা ভিজিয়ে নিচ্ছি আপনি আমি— সকলে। সাময়িক শান্তি হয়তো পাচ্ছি, আসলে আমন্ত্রণ জানাচ্ছি ফুড পয়েজনিংকে। আজ্ঞে হ্যাঁ, চিকিৎসকদের মত এমনটাই ইঙ্গিত করছে।

Advertisement

যত গরম বাড়ছে ততই হাসপাতালে, নার্সিং হোমে হু হু করে বাড়ছে খাদ্যে বিষক্রিয়ায় আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা। সাধারণ কিছু অ্যান্টিবোয়াটিক দিয়েও পাল্টা আঘাত হানা যাচ্ছে না তাঁদের মতে গরমে বাড়তে থাকা ফুড পয়েজনিংয়ের অন্যতম কারণই হল রাস্তার জল। এই ঠা ঠা গরমে রাস্তার শরবত, লেবু-জল, ফলের রস থেকেই ছড়াচ্ছে অসুখ।

মেডিসিন বিশেষজ্ঞ তনুজ সরকারের মতে, ‘‘রাস্তার অপরিশোধিত জল থেকে ডায়ারিয়া, আমাশা নানা কিছু হতে পারে। জলের রোটা ভাইরাস থেকে হেপাটাইটিস বি-ও ছড়াতে পারে। সালমোনেলা সিগেলা ভাইরাস রক্ত আমাশয়ের অন্যতম কারণ। আর এগুলোই তপ্ত আবহাওয়াকে সঙ্গী করে খাবারের মাধ্যমে গরমে চুপিসারে ঢুকে পড়ছে শরীর। শুধু তাই নয়, আধুনিক গবেষণা বলছে, ফুড পয়েজনিং তো বটেই, হেপাটাইটিস এ ও ই-এর ক্ষেত্রেও বেশির ভাগ সময়েই অপরিশোধিত জলের ভূমিকা থাকে।

Advertisement

আরও পড়ুন: বাঙালিয়ানা দিয়ে ঘর সাজাতে চান? পকেটসই দামে কোথায় মিলবে উপকরণ?

রাস্তার শরবতে না বলুন। ছবি: পিক্সঅ্যাবে।

কিন্তু জেনেশুনে অসুখকে ডেকে আনতে আর কে চায়? চিকিৎসকদের মতে, কিছু মূল নিয়মকানুন মেনে চললেই কিন্তু খাদ্যে বিশক্রিয়া এড়ানো সহজ হয়। কী ভাবে এড়াবেন এই ধরনের রোগের আশঙ্কা?

বাড়ির জল সঙ্গে রাখুন। একান্তই তা রাস্তায় ফুরিয়ে গেলে নামী সংস্থার মিনারেল ওয়াটার খান। আজকাল যদিও নানা সংস্থার নামে ভুয়ো জলের বোতল বিক্রি হয়। সচেতন থাকুন সে ক্ষেত্রেও। প্রয়োজনেন বিশ্বস্ত দোকান থেকে কিনুন জলের বোতল। সঙ্গে রাখুন জল পরিষোধনের জন্য কিছু ওষুধ। এই গরমে রেস্তরাঁয় অবশ্যই মিনারেল ওয়াটার নিন। খাবার বিলে আরও ২০-৩০টাকা যোগ হওয়াতে কার্পণ্য করবেন না। রাস্তা থেকে কিনে ফলের শরবত বা লস্যি খাবেন না। বেশির ভাগ দোকানেই অপরিশুদ্ধ, দূষিত জল দিয়ে বানানো হয়। তাই সচেতন থাকুন।

আরও পড়ুন: গরম থেকে বাঁচতে ব্যাগ, ছাতা, জলের বোতল ছাড়াও ব্যাগে রাখুন এ সব

ডিম-মাংসের বদলে হালকা খাবারে অভ্যস্ত হোন গরমের ক’দিন। ছবি: শাটারস্টক।

খুব রোদে বেরলে রাস্তায় দু’-তিনটে ডাব খেয়ে নিন। শরীরকে সুস্থ রাখতে ও বিষক্রিয়া রুখতে ডাবের জল কাজে আসবে। বাড়িতে শিশু থাকলে বেশি সতর্ক থাকুন। শিশুকে ফোটানো জল ছেঁকে খাওয়ান। শরীরকে ঠান্ডা রাখে এমন খাবার খান। ডিম, মাংস, তেল-মশলার রান্না গরমে হজমে সমস্যা করে। তাই খেয়াল রাখুন সে দিকে। বাড়ির ফিল্টার নির্দিষ্ট সময় অন্তর পরিষ্কার করুন। অনেকের বাড়িতেই ফিল্টার থাকে না। সরাসরি মিউনিসিপলিটি বা কর্পোরেশনের টাইম কলের জল খান। তাঁরা বেশি করে সচেতন হোন। জল পরিশোধক না ব্যবহার করাটা কিন্তু বোকামি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন