• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গরম থেকে বাঁচতে ব্যাগ, ছাতা, জলের বোতল ছাড়াও ব্যাগে রাখুন এ সব

summer
প্রখর গরমে ত্বক ও শরীর বাঁচাতে ব্যাগে রাখুন জরুরি জিনিস। ছবি: শাটারস্টক।

দারুণ অগ্নিবাণে প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠলেও বাড়ির বাইরে পা ফেলতেই হয়। অফিস হোক বা কলেজ, সূর্যকে বুড়ো আঙুল দেখানোর কোনও উপায় নেই। অগত্যা আরাম-বিশ্রাম সমস্ত বিসর্জন দিয়ে প্রখর তাপে পদার্পণ করতেই হয়। অনেকে আবার এই অবস্থায় অসুস্থও হয়ে পড়েন।

আবহাওয়া দফতরও বলছে, উষ্ণতা আরও বাড়বে। এর মধ্যে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনাও নেই। তাই রোদে বেরিয়ে সর্দিগর্মি  হওয়া বা সানস্ট্রোকের মতো অসুখের হাত থেকে বাঁচতে কিছু কৌশল নিতেই হয়। শরীর থেকে ত্বক দুইয়েরই ক্ষতি হয় গরমে। তাই এই গরমে বাইরে বেরলে ব্যাগে রাখুন কিছু দরকারি জিনিস।

ছাতা, জলের বোতল, রোদচশমা তো সঙ্গে রাখবেনই, এ ছাড়াও কিন্তু আরও কিছু জরুরি জিনিসপত্র সঙ্গে রাখতেই হয়। জানেন কি, ব্যাগে কী কী জিনিস সঙ্গে রাখলে এই প্রখর তাপে নিজেকে সুস্থ রাখা সম্ভব?

আরও পড়ুন: মাড়ি থেকে রক্ত পড়ায় অবহেলা? বড় অসুখ ডেকে আনছেন না তো!

তাপশোষণ কমাতে ব্যাগে রাখুন আপেল।

  • গরমে লু লাগলে ভয়ঙ্কর পরিণতি হতে পারে। তাই এই সময়ে ব্যাগে কাঁচা পিঁয়াজ রাখুন। প্রয়োজনে ব্যাগ থেকে বার করে চিবিয়ে খান।

  • আপেল সঙ্গে রাখুন। আপেল শরীরের তাপমাত্রার সামঞ্জস্য বজায় রাখে। তাই দিনের যে কোনও সময় আপেল খান।

  • ব্যাগে অবশ্যই জলের বোতল রাখুন। শরীরে জলের চাহিদা তৈরি করবেন না। আরও ভাল হয় যদি জলের মধ্যে নুন-চিনি বা গ্লুকোজ মেশানো থাকে।

  • রোদ থেকে বাঁচতে অবশ্যই সানগ্লাস সঙ্গে রাখুন। তবে শুধু চোখ নয়, মাথা বাঁচান। ছাতা রাখুন ব্যাগে। স্কার্ফ ব্যবহার করলে আরও ভাল।

আরও পড়ুন: প্যাচপেচে গরমে শরীরচর্চার নামে ভয়? মেদ ঝরান এই সব মজাদার ব্যায়ামে

ফেস ওয়াশ ব্যবহার করে তরতাজা থাকুন।

  • গরমে ঘেমে শরীরে ক্লান্তি চলে আসে। মুখও তেলতেলে হয়ে যায়। তাই গরমে চাঙ্গা থাকতে ওয়েট টিস্যু ব্যবহার করুন। খুব তাপ লাগলে মুখ, গলা ও ঘাড়ে মুছে নিন। তবে যাঁদের স্পর্শকাতর ত্বক তাঁরা বেবি ওয়াইপ ব্যবহার করুন।

  • অবশ্যই ব্যাগে বডি-স্প্রে রাখুন। মাঝে মধ্যেই স্প্রে করে নিন। নিজেকে ফ্রেশ লাগবে এবং গরমও কম লাগবে।

  • গ্রীষ্মে প্রত্যেকেই ঘামে। তাই রাস্তা ঘাটে টাকা পয়সার লেনদেনের সময়ে জীবাণুও ছড়িয়ে পড়ে। সেই জন্য অবশ্যই ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। প্রয়োজনে হাতে লাগিয়ে নিন।

  • ব্যাগে ফেস ওয়াশ রাখুন। রোদ পেরিয়ে অফিস বা কলেজে পৌঁছে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলে ফ্রেশ লাগবে। কাজ করার এনার্জিও পাবেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন