Lifestyle News

স্ট্রেস থেকে বাড়ছে ওজন? মেনে চলুন এই মাইন্ড ডায়েট

ওজন বাড়ার অন্যতম হিসেবে ডায়েটিশিয়ান, চিকিত্সক, ফিটনেস এক্সপার্টরা এখন জোর দিচ্ছেন স্ট্রেসর উপরেই। উত্কণ্ঠা, চিন্তার কারণেই আমরা অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার দিকে ঝুঁকি, আর তার ফলে শুধু যে শরীরে মেদ বাড়ে তাই নয়, মস্তিষ্কেও শুরু হয় প্রদাহ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ মে ২০১৭ ১২:০১
Share:

ওজন বাড়ার অন্যতম হিসেবে ডায়েটিশিয়ান, চিকিত্সক, ফিটনেস এক্সপার্টরা এখন জোর দিচ্ছেন স্ট্রেসর উপরেই। উত্কণ্ঠা, চিন্তার কারণেই আমরা অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার দিকে ঝুঁকি, আর তার ফলে শুধু যে শরীরে মেদ বাড়ে তাই নয়, মস্তিষ্কেও শুরু হয় প্রদাহ। ফলে অজান্তেই নিজেদের ঠেলে দিচ্ছি স্মৃতিশক্তি কমে আসা, ডিমেনশিয়া, অ্যালঝাইমার’সের কঠিন অসুখের দিকে। তাই ওজন কমানোর দিকে নয়, নজর দিন নিজেকে স্ট্রেসমুক্ত রাখার দিকে। এতেই সুস্থ থাকবে মস্তিষ্ক, ঝরে যাবে মেদ। মাইন্ড ডায়েটের মাধ্যমেই উপায় বাতলাচ্ছেন ডায়টিশিয়ানরা।

Advertisement

কী এই মাইন্ড ডায়েট?

বেশির ভাগ ডায়েট যেখানে ওজন কমানো বা মেদ ঝরানোর কথা বলে থাকে, মাইন্ড ডায়েট বলে মস্তিষ্ক সুস্থ রাখার কথা। এর পুরো কথা হল মেডিটেরেনিয়ান-ড্যাশ ইন্টারভেনশন ফর নিউরোডিজেনারেটিভ ডিলে ডায়েট(MIND)। এই ডায়েটের মূল উদ্দেশ্য ছিল অ্যালঝাইমার’স রোখা। তবে মস্তিষ্ক সুস্থ রাখার এই ডায়েট সাহায্য করে স্ট্রেস, উত্কণ্ঠা দূরে রাখতেও। ফলে মাইন্ড ডায়েট মেনে চললে ওজনও কমে অনেক দ্রুত।

Advertisement

কী ভাবে মেনে চলতে হয় মাইন্ড ডায়েট?

এই ডায়েটে প্রচুর পরিমাণ ব্রেন হেলদি ফুড যেমন সবুজ শাক-সব্জি, বাদাম, বেরি, গোটা দানাশস্য, অলিভ অয়েল, ওয়াইন খাওয়ার নিয়ম। ঠিক তেমনই, মাখন, মার্জারিন, চিজ, বেকড খাবার, ভাজাভুজি ও ফাস্ট ফুড, যা মস্তিষ্কের জন্য অস্বাস্থ্যকর সেই সব খাবার এড়িয়ে চলতে হয়।

মাখন, মার্জারিন, চিজ, ভাজা খাবার ও ফাস্ট ফুড সপ্তাহে এক বারের বেশি খাওয়া বারণ

প্রতি দিন অন্তত তিন বার সবুজ শাক-সব্জি, শস্য জাতীয় খাবার ও এক গ্লাস করে ওয়াইন খান।

এই ডায়েটে সপ্তাহে ৫ বারের বেশি মিষ্টি, প্যাস্ট্রি খাওয়া বারণ।

স্যাচুরেটেড ফ্যাটের বদলে ডায়েটে রাখুন অলিভ অয়েল।

স্ন্যাকস হিসেবে বাদাম খান।

আরও পড়ুন: রান্নাঘরে জাস্ট এই ৫ পরিবর্তন করেই কমিয়ে ফেলতে পারেন ওজন

উপকারিতা

এই ডায়েট ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্ট ও ফাইবারে পরিপূর্ণ হওয়ার পাশাপাশি সুগার, স্যাচুরেটেড ও ট্রান্স ফ্যাট নেই বললেই চলে। ফলে খুব সহজেই মস্তিষ্কে প্রহাদ কমিয়ে ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক মাত্রায় কম করে দিতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোর রাশ ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের গবেষকরা জানাচ্ছেন, মাইন্ড ডায়েট অ্যালঝাইমার’স-এর ঝুঁকি ৫৩ শতাংশ পর্যন্ত কম করতে পারে।
এই ডায়েটে কোনও ক্যালোরি লিমিট, সময়ের কড়াকড়ি নেই। ফলে মাইন্ড ডায়েট মেনে চলা খুবই সহজ।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন