Weight Loss Tips

ডায়েট আর অফিস দুটো একসঙ্গে সামলাতে পারছেন না? কোন খাবারগুলি খেলে ওজন ঝরবে দ্রুত?

ডায়েট করলে অনেকেই বুঝতে পারেন না, ওট্‌স, ডালিয়া ছাড়া আর কী খাবেন। রইল তেমন কিছু খাবারের খোঁজ। যেগুলি যত্ন নেবে স্বাদেরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৮
Share:

সব দিক সামলে ডায়েট করা সহজ নয়। ছবি: সংগৃহীত।

সব দিক সামলে ডায়েট করা সহজ নয়। বাড়িতে থাকলে যদিও বা সম্ভব হয়, অফিসে গেলে সব সময় একই রুটিন মেনে চলা যায় না। এ দিকে ওজন কমাতে সব কিছু খাওয়াও যায় না। নিয়ম মেনে খাওয়াদাওয়া করতে হয়। নয়তো ওজন হাতের মুঠোয় রাখা যায় না। তবে ডায়েট করলে অনেকেই বুঝতে পারেন না, ওট্‌স, ডালিয়া ছাড়া আর কী খাবেন। রইল তেমন কিছু খাবারের তালিকা। যেগুলি যত্ন নেবে স্বাদেরও।

Advertisement

টোস্ট এবং অমলেট

রোগা হবেন বলে ডায়েট করছেন। এ দিকে বিকেল হতেই মুখরোচক খাবার খেতে ইচ্ছা করে। ওজন বেড়ে যাওয়ার ভয়ে বাইরের খাবার খাওয়ারও উপায় নেই। এই সময় কিন্তু আপনার ভরসা হতে পারে টোস্ট আর অমলেট। এই খাবারটি যে শুধু সকালের পাতে থাকবে, তার কোনও মানে নেই। গোলমরিচ গুঁড়ো ছড়ানো ডিমের অমলেট আর টোস্টে কামড় বসালে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই।

Advertisement

অঙ্কুরিত ছোলা মাখা

ডায়েটের তালিকায় অনায়াসে রাখতে পারেন এই খাবারটি। টক, ঝাল স্বাদের এই খাবার একঘেয়েমিও খানিকটা ঘোচাতে পারবে। অফিসের টিফিনেও নিয়ে যেতে পারেন। তবে তার জন্য আগের দিন রাতে ছোলা ভিজিয়ে রাখুন। তার পর বিটনুন, লঙ্কা, শসা আর পেঁয়াজকুচি, টম্যাটো দিয়ে ছোলা মেখে নিন। চাইলে পাতিলেবুর রসও ছড়িয়ে দিতে পারেন। খেতে ভাল লাগবে।

ওজন ঝরাবেন, অথচ পাতে দই রাখবেন না, তা হয় না। ছবি: সংগৃহীত।

দই

ওজন ঝরাবেন, অথচ পাতে দই রাখবেন না, তা হয় না। নিয়ম করে খেলে তো ভাল, তা যদি সম্ভব না হয় তা হলে মাঝেমাঝেই দই খেতে পারেন। ওজন ঝরবে সহজেই। আবার ওজন বেড়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই। নিশ্চিন্তে রোজের পাতে রাখতে পারেন টক দই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন