Fitness Tips

Health Tips: শরীরচর্চার আগে কেন ঝাল খাবেন না? কী বলেন বিলেতের পুষ্টিবিদ

লন্ডনের পুষ্টিবিদ ডেভিড ওয়াইনার সে দেশের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শরীরচর্চা শুরুর আগে ভেবেচিন্তে খাওয়াদাওয়া করা জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ২০:৫৬
Share:

বেশি ঝাল বা মশলাদার খাবার খাওয়া চলবে না ব্যায়াম শুরুর আগে। ফাইল চিত্র

খালি পেটে ব্যায়াম যে ক্ষতি করতে পারে সে কথা সকলের জানা। সেই মতো ব্যবস্থাও নেওয়া হয়। বেশি খাবারও আবার ভাল নয়। ফলে শরীরচর্চার আগে হাল্কা খাওয়ার অভ্যাস করেই ফেলেছেন অধিকাংশে। কিন্তু শুধু এটুকু খেয়াল রাখলেই চলবে না। জানতে হবে ব্যায়ামের আগে কোন ধরনের খাবার খেলে সমস্যায় পড়তে পারেন।

Advertisement

হালের গবেষণা এ বিষয়ে সতর্ক করছে সকলকে। লন্ডনের পুষ্টিবিদ ডেভিড ওয়াইনার সে দেশের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শরীরচর্চা শুরুর আগে ভেবেচিন্তে খাওয়াদাওয়া করা জরুরি। যাতে ব্যায়ামের সময়ে শরীর থাকে একেবারে চনমনে। এ কারণেই বহু সময়ে জিমে যাওয়ার আগে বেশি চিনি দেওয়া কোনও খাবার খেতে নিষেধ করা হত।

এবার বলা হচ্ছে কোনও ভাবেই বেশি ঝাল বা মশলাদার খাবার খাওয়া চলবে না ব্যায়াম শুরুর আগে। তাতে ব্যায়ামের সময়ে যখন পেটে চাপ পড়বে, তখন সঙ্কট দেখা দিতে পারে। ঝাল খাবার থেকে পেটে জ্বালা বা ব্যথাও বাড়তে পারে। তাই ঝাল খাবার খেতে চাইলে তা সব সময়েই খাওয়া ভাল শরীরচর্চার পরে।

Advertisement
আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন