ICC ODI World Cup 2023

বিশ্বকাপ দেখতে দেখতে চায়ের সঙ্গে থাক স্বাস্থ্যকর ‘টা’, বাড়িতে বানিয়ে নিতে পারেন কোনগুলি?

মুখরোচক মানেই যে রাস্তার দোকানের তেলেভাজা হতে হবে, তার কোনও মানে নেই। চায়ের সঙ্গে খেতে পারেন স্বাস্থ্যকর কিছু খাবারও। যেগুলি স্বাদের পাশাপাশি যত্ন নেবে শরীরেরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৫:৫৫
Share:

স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন নেবে যে খাবার। ছবি: সংগৃহীত।

চায়ের প্রতি বাঙালির প্রেম চিরন্তন। বন্ধুদের সঙ্গে দেদার আড্ডায় হোক কিংবা সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটানো— চায়ের কাপে চুমুক না দিলে ঠিক জমে না। ঘুম থেকে উঠেই বাঙালির প্রথম সঙ্গী চা। সারা দিন কাজের ফাঁকে কয়েক কাপ চা না খেলে অনেকেরই চলে না। আবার অফিস থেকে ক্লান্ত হয়ে ফিরে চা না খেলে শরীর কিছুতেই চাঙ্গা হয় না। তবে সন্ধ্যাবেলায় শুধু চা খেতেও মন চায় না। বিশেষ করে বিশ্বকাপ ফাইনালের মতো এমন দিনে চায়ের সঙ্গে চাই মুখরোচক ‘টা’ও। তবে মুখরোচক মানেই যে রাস্তার দোকানের তেলেভাজা হতে হবে, তার কোনও মানে নেই। চায়ের সঙ্গে খেতে পারেন স্বাস্থ্যকর কিছু খাবারও। যেগুলি স্বাদের পাশাপাশি যত্ন নেবে শরীরেরও।

Advertisement

পাউরুটির পকোড়া

চায়ের সঙ্গে চপ, শিঙাড়া হলে মন্দ হয় না। কম সময়ে কিন্তু বাড়িতেই তা বানিয়ে নেওয়া যায়। ফ্রিজে পাউরুটি আছে? পকোড়া বানিয়ে নিতে পারেন। পাউরুটি দিয়ে বেশ সুস্বাদু পকোড়া তৈরি করা যায়। বানানোর ঝক্কিও কম। সস্‌ মাখিয়ে খেলে বেশ লাগবে।

Advertisement

ঝালমুড়ি

চায়ের সঙ্গে ভেলপুরী কিন্তু স্বাস্থ্যকর এবং মুখরোচক বিকল্প। পেঁয়াজ, লঙ্কা, টোম্যাটো, ঝুরিভাজা, বাদাম, ধনেপাতা আর সামান্য বিটনুন দিয়েই তৈরি করে নেওয়া যায় ঝালমুড়ি। গরম ধোঁয়া ওঠা চায়ের সঙ্গে ঝালমুড়ি মন্দ লাগবে না।

ফ্রেঞ্চফ্রাই। ছবি: সংগৃহীত।

ফ্রেঞ্চফ্রাই

কফির সঙ্গে ফ্রে়ঞ্চফ্রাইয়ের যুগলবন্দিও বেশ মুখরোচক। ধোঁয়া ওঠা গরম কফি আর ডোবা তেলে ভাজা ফ্রেঞ্চফ্রাই খেতে খেতে বিশ্বকাপের ম্যাচ দেখলে জমে যাবে পুরো। আর ফ্রেঞ্চফ্রাই তৈরি করা কঠিন কোনও কাজ নয়। সময়ও কম লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন