Mental Illness

পুজোর পর কাজে মন বসছে না? ‘হট’ যোগাসনেই আছে মুক্তির উপায়

ওষুধ খেলেই যে সঙ্গে সঙ্গে অবসাদ দূর হবে আর মন ভাল হয়ে যাবে, এমনটা নয়। তা ছা়ড়া, সব ওষুধেরই তো পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। ওষুধের বিকল্প হিসাবে কাজ করতে পারে বিশেষ এই যোগাসন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৫:২১
Share:

মন ভাল রাখার চাবিকাঠি। ছবি: সংগৃহীত।

এ বছরের মতো পুজো শেষ। চার-পাঁচটা দিনের আনন্দ-উল্লাস শেষে মন একেবারে বিষন্ন। কাজে মন বসানো দূরের কথা, অকারণেই মন খারাপ হয়ে আছে। দু’দিন আগেই শরতের আকাশ দেখলে মনটা খুশিতে ভরে উঠত কিন্তু এখন বাইরের দিকে তাকালে ঠিক উল্টোটাই হচ্ছে। ভাবছেন এই মন খারাপ কাটাবেন কী ভাবে? সাম্প্রতিক গবেষণা বলছে, এই ব্যধি নিরাময়ে এক সপ্তাহের ‘হট যোগ’ সেশন, যে কোনও ওষুধের চেয়ে বেশি কার্যকরী। তথ্যটি জার্নাল অফ ক্লিনিক্যাল সাইকিয়াট্রি-তে প্রকাশিত হয়েছে।

Advertisement

হাভার্ড মেডিক্যাল স্কুলের একদল গবেষক ৮ সপ্তাহ ধরে অবসাদগ্রস্ত ৮০ দল রোগীর উপর এই সমীক্ষা করেন। তাঁদের দু’টি দলে ভাগ করে দেওয়া হয়। প্রথম দলটিকে সপ্তাহে ৯০ মিনিটের দু’টি সেশনে যোগ দিতে বলা হয়। দ্বিতীয় দলটিকে সাধারণ কিছু ওষুধ খেতে বলা হয়। সমীক্ষায় অংশ নেওয়া প্রথম দলটি ৮ সপ্তাহের মধ্যেই ইতিবাচক ফল পেয়েছেন বলে জানান। মাত্র ১০টি ক্লাস করেই মানসিক অবসাদ অনেকটাই কাটিয়ে উঠতে পেরেছেন প্রায় ৪৪ শতাংশ রোগী। গবেষণা প্রধান এবং চিকিৎসক মারেন নায়ার বলেন, “শরীরের অন্যান্য রোগ নিরাময়ের পাশপাশি হট যোগচর্চা অবসাদগ্রস্ত রোগীদের চিকিৎসায় এক নতুন দিশা দেখাতে পারে। তবে আমরা এই বিষয়ে আরও বিশদে গবেষণা করার প্রস্তুতি নিচ্ছি।” দক্ষিণ অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই বিষয়ে সহমত পোষণ করেছেন। তাঁরাও জানিয়েছেন ওষুধ নয়, মনের অসুখ সারাতে শরীরচর্চা বেশি কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন