Chicken

৫ কৌশল: বাজারে দেখেই বুঝে যাবেন, মুরগির মান কেমন, টাটকা মাংস চেনা যাবে সহজেই

মুরগির মাংস কিনে নিয়ে যেতেই বাড়ির লোকজন বুঝে গিয়েছেন, মাংসটি কেমন। বাজার করার অভিজ্ঞতা নেই বলে খোঁচাও খেয়েছেন। অথচ বাইরে থেকে দেখে আপনি কিছুই বুঝতে পারেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৪:০৪
Share:

মুরগি কেমন? চিনে নিয়ে ঘরে আনুন। ছবি- সংগৃহীত

সতেজ দেখানোর জন্য অনেক সময়েই শাকসব্জি তুঁতে মেশানো জলে ভিজিয়ে রাখেন বিক্রেতারা। যা উপর থেকে দেখলে বোঝার উপায় থাকে না। তেমনই বাজারে কাটা মুরগি দেখেও বোঝার উপায় থাকে না, তা কত টাটকা। অনেক সময়েই সকালের কাটা মুরগি বিক্রি না হলে, অনেক বেলা পর্যন্ত তা টাটকা দেখানোর জন্য নানা রকম ফিকিরের আশ্রয় নেন বিক্রেতারা। কিন্তু তেমন অভিজ্ঞ ক্রেতার পাল্লায় পড়লে আবার সব জারিজুরি ধরা পড়ে যায়। বয়সের সঙ্গে সঙ্গে কাজেরও অভিজ্ঞতা বাড়ে। কিন্তু যত দিন বয়স না বাড়ে, তত দিন কি মুরগি কিনবেন না?

Advertisement

বাজারে গিয়ে ঠকতে না চাইলে, মুরগি কেনার আগে মাথায় রাখুন কয়েকটি টোটকা।

১) ভাবলেন, বাজারে না গিয়ে প্যাকেটজাত মাংস কিনবেন। কিন্তু সেই মাংসও অনেক দিন পর্যন্ত টাটকা রাখার জন্য রাসায়নিক তরল মেশানো হয়। সুতরাং কেনার সময়ে খেয়াল রাখতে হবে, প্যাকেটে এমন কোনও তরল আছে কি না।

Advertisement

বাজারে কাটা মাংস থাকলে স্পর্শ করে দেখুন। ছবি- সংগৃহীত

২) বাজারে কাটা মাংস থাকলে স্পর্শ করে দেখুন। টাটকা মাংস ধরলে বোঝা যায়, তা অনেক আগে কেটে রাখা মাংসের তুলনায় একটু হলেও নরম এবং গরমও। এ ছাড়া, মাংসের গায়ে আঙুল দিয়ে একটু টিপে দেখুন, মাংসের গা বসে গিয়েও আবার আগের জায়গায় ফিরে আসছে কি না। যদি তা হয়, তবে বুঝতে হবে মাংসটি টাটকা।

৩) টাটকা মুরগির মাংসের রং হালকা গোলাপি। কিন্তু অনেক ক্ষণ কাটা থাকলে, তা ফ্যাকাশে হয়ে যায়। মাংসের রং দেখেও বোঝা যায়, তা কতটা টাটকা।

৪) গন্ধ শুঁকেও বুঝতে পারবেন। প্যাকেটজাত মাংসের গন্ধ বাইরে থেকে শুঁকে বোঝার উপায় থাকে না। কিন্তু বাজারে কাটা মাংস যদি খারাপ হয়, তার গন্ধ লুকিয়ে রাখা যাবে না।

৫) যে কোনও প্রাণিজ জিনিসই পচনশীল, যদি না সেটিকে সংরক্ষণ করে রাখা হয়। তাই বেশি ক্ষণ কেটে ফেলে রেখে দিলে বা প্যাকেটে রাখলে মাংসের গায়ে পরজীবীরা জন্ম নেবেই। বাইরে থেকে মাংসের গায়ে কালচে বা সবুজ আভা দেখলেই সতর্ক হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন