Food

Cadbury: আপনার ক্যাডবেরিতে গরুর চর্বি আছে কি না বুঝবেন কী করে

জেলাটিন ব্যবহার নিয়ে টুইটার-বিতর্কের মাঝে নিরামিষ চকোলেট চিনে নেওয়ার উপায় বলে দিল ক্যাডবেরি সংস্থা নিজেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ২০:১৭
Share:

এমন চিহ্ন থাকে নিরামিষ ক্যাডবেরির গায়ে।

তবে কি এ বার চকোলেট খাওয়াও বাদ দিতে হবে? ক্যাডবেরি নিয়ে হইচইয়ের মধ্যে এ প্রশ্ন ঘুরপাক খাচ্ছে অনেকের মনেই। টুইটার-ঝড়ের মাঝে এ কথা পরিষ্কার যে ক্যাডবেরির কিছু পণ্যে থাকে জেলাটিন, যা তৈরি হয় গরুর চর্বি থেকে। গোমাংস খান না যাঁরা, তাঁরা জেলাটিন দেওয়া চকোলেট খেতে স্বভাবতই চাইবেন না। কিন্তু কোন চকোলেটে জেলাটিন আছে, কোনটায় নেই, তা চিনে নেওয়া যায়।

Advertisement

নিরামিষ চকোলেটের গায়ে থাকে সবুজ চিহ্ন। যে চকোলেটে জেলাটিন রয়েছে, তার গায়ে থাকবে এমন বাদামি চিহ্ন।

জেলাটিন ব্যবহার নিয়ে টুইটার-বিতর্কের মাঝে নিরামিষ চকোলেট চিনে নেওয়ার উপায় বলে দিল ক্যাডবেরি সংস্থা নিজেই। তারা জানিয়েছে, ভারতে যে সব চকোলেট বিক্রি করা হয়, তা একেবারেই নিরামিষ। যে কেউ তা খেতে পারেন নিশ্চিন্তে।

মনের মধ্যে যদি তার পরেও কিন্তু-কিন্তু থাকে, তা হলে মোড়ক দেখে যাচাই করে নেওয়ার উপায়ও বাতলে দেওয়া হয়েছে। যে কোনও নিরামিষ ক্যাডবেরির মোড়কের পিছনে থাকে ছোট্ট একটি সবুজ চিহ্ন। তা দেখেই বুঝে নেওয়া যাবে, আপনার চকোলেটে গোরুর চর্বি থেকে তৈরি জেলাটিন নেই। জেলাটিন দেওয়া চকোলেটের মোড়কে থাকে বাদামি রঙের চিহ্ন।

Advertisement

সবুজ চিহ্ন দেখে নিয়ে নিশ্চিন্তে খেতে পারেন পছন্দের চকোলেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন