Health

Eating Habits: সারাক্ষণ আলুর চিপ্‌স খাওয়ার অভ্যাস? বড় ক্ষতি হতে পারে বৃক্কের

টিভি দেখার সময় এক প্যাকেট আলুর চিপ্‌স নিয়ে বসেন? মেদ বাড়ানোর পাশাপাশি গুরুতর ক্ষতি হতে পারে বৃক্কেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ১৭:১৬
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

রাত হলেই নেটফ্লিক্স দেখা শুরু? সঙ্গে থাকে চিপ্‌স, কেক, চকোলেট? খেতে যতই ভাল লাগুক, এখনই সতর্ক হওয়া প্রয়োজন। শুধু মেদ বাড়ানো বা রক্তে শর্করা মাত্রা বাড়ানোই নয়, এই অভ্যাস আরও বড় বিপদ ডেকে আনতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে অত্যাধিক মাত্রায় প্রসেস্‌ড ফুড খেলে এক ধরনের হজমের সমস্যা হয় যাকে বলে ‘লিকি গাট সিনড্রোম’। দীর্ঘ সময় ধরে এই সমস্যা থাকলে এর থেকে ক্ষতি হতে পারে আপনার বৃক্কের। কোনও কঠিন অসুখেরও সম্ভাবনা তৈরি হয়।

Advertisement

অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের এই গবেষণায় জানা গিয়েছে প্রসেস করা খাবারে প্রচুর পরিমাণে এক ধরনের রসায়নিক পদার্থ পাওয়া যায়, যার নাম ‘অ্যাডভান্সড গ্লাইসেশন এন্ড প্রোডাক্ট’ (এজিই)। বেক করা, গ্রিল করা বা ছাঁকা তেলে ভাজা খাবারে গন্ধ এবং স্বাদ জোগাতে সাহায্য করে এজিই। এই এজিই বেশি পরিমাণে শরীরে গেলে এক ধরনের প্রক্রিয়া শুরু করে। যাকে বলা হয় ‘মেলার্ড রিয়্যাকশন’। এই প্রক্রিয়ায় শরীরের রোগ-প্রতিরোধক ক্ষমতা জাগিয়ে তোলে। রোগ প্রতিরোধক কোষগুলো বেশি কার্যকরী হয়ে পড়লে শরীরের ভিতরে নানা জায়গা ফুলে যওয়ার সম্ভাবনা তৈরি হয়। তাতেই ক্ষতি হয় বৃক্কের।

বিশ্বজুড়ে প্রায় ১০ শতাংশ মানুষের বৃক্কের কোনও না কোনও জটিল রোগ রয়েছে। তবে বেশি ভাজাভুজি এবং প্রসেস করা খাবার খেলে শুধু বৃক্কের রোগই নয়, হাইপারটেনশন, ডায়াবেটিস, ওবেসিটির মতো নানা রকম রোগ হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন