water

Cold Water: কাজ থেকে ফিরেই ফ্রিজের জল চাই? ঠান্ডা জল ক্ষতি করে না তো শরীরের

অনেকেই বলে থাকেন গরমের মধ্যে হঠাৎ কনকনে ঠান্ডা জল খেলে শরীরের ক্ষতি হয়। বিশেষ করে গলা ব্যথা হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু এমন যে ঘটবেই, তার কোনও বৈজ্ঞানীক প্রমাণ নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৭:২৫
Share:

প্রতীকী ছবি।

বাইরে থেকে ঘেমেনেয়ে এসেই ঠান্ডা জল খাওয়া ঠিক নয়। এমনই বলে থাকেন সকলে। অথচ একদল মানুষ আছেন, যাঁরা ফ্রিজের জল না পেলে কিছু খেলেন বলেই মনে করেন না। বোতল থেকে গলায় বেশ খানিকটা ঠান্ডা জল ঢালতে পারলে তবেই আরাম। কিন্তু এই কাজ শরীরের জন্য ভাল না মন্দ?

Advertisement

অনেকেই বলে থাকেন গরমের মধ্যে হঠাৎ কনকনে ঠান্ডা জল খেলে শরীরের ক্ষতি হয়। বিশেষ করে গলা ব্যথা হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু এমন যে ঘটবেই, তার কোনও বৈজ্ঞানীক প্রমাণ নেই। অথবা গরমের দিনে হঠাৎ শরীরের ভিতরে খানিকটা ঠান্ডা জল গেলে যে জ্বর আসবে, তারও কোনও ব্যাখ্যা নেই। অর্থাৎ, কারও গলা ব্যথা বা জ্বর হওয়া মানেই তা সকলের জন্য প্রযোজ্য, এমন নয়।

প্রতীকী ছবি।

তার মানে কি এত দিনে কোনও গবেষণাই হয়নি বিষয়টি নিয়ে? একেবারেই তা নয়। সাম্প্রতিক কালে হওয়া কয়েকটি গবেষণা বলছে, গরমের মধ্যে গলায় ঠান্ডা জলের প্রভাবে খাবার গিলতে অসুবিধা হতে পারে। তখন গরম জল খেলে গলায় আরাম হয়। কিন্তু আর এক ধারার গবেষণায় প্রকাশ পাচ্ছে, এমন সমস্যা ঠান্ডা জল না খেলেও হতে পারে। গরমে বেশি ক্ষণ বাইরে থাকলেও মাথা ব্যথা-গলা ব্যথার মতো সমস্যা হয় কারও কারও।

Advertisement

গবেষকরা দেখেছেন, গরমের দেশে ঠান্ডা জল খেলে শরীরের অনেক উপকারও হয়। শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার সমস্যা নিয়ন্ত্রণে থাকে। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলেও ঠান্ডা জল খেলে কিছুটা সুস্থ থাকে শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন