Job Applicants

Job Application: কিছুতেই চাকরি জুটছে না? দিনের ভুল সময় আবেদনপত্র পাঠাচ্ছেন না তো?

কে আগে ইন্টারভিউয়ে ডাক পেতে পারেন? বহু ক্ষেত্রেই তা নির্ভর করে চাকরির আবেদনপত্রটি দিনের কোন সময়ে পাঠানো হচ্ছে, তার উপর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৯:৫০
Share:

সন্ধ্যাবেলায় চাকরির আবেদনপত্র পাঠিয়ে ঠিক করছেন কি? ছবি: সংগৃহীত

কোভিডের কারণে সারা বিশ্বেই চাকরির বাজার মন্দা। তার মধ্যেও নতুন চাকরি একেবারে হচ্ছে না, তা নয়। কিন্তু একটি বিশেষ পদে চাকরি পাওয়ার জন্য যদি দু’জন সম-দক্ষতার মানুষ আবেদন করেন, তা হলে তাঁদের মধ্যে কে আগে ইন্টারভিউয়ে ডাক পেতে পারেন? বহু ক্ষেত্রেই তা নির্ভর করে চাকরির আবেদনপত্রটি দিনের কোন সময়ে পাঠানো হচ্ছে, তার উপর।

Advertisement

‘ট্যালেন্ট ওয়ার্কস অ্যানালিসিস’ নামের এক সমীক্ষাকারী প্রতিষ্ঠান সারা বিশ্বের চাকরির বাজার নিয়ে হালে সমীক্ষা চালিয়েছে। সেখান থেকে উঠে এসেছে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

১। যে কোম্পানিতে আবেদনপত্র পাঠানো হচ্ছে, সেখানকার স্থানীয় সময়ে সন্ধ্যা ৭:৩০ বা তার পর থেকে মাঝ রাত পর্যন্ত চাকুরিপ্রার্থীরা ইমেল পাঠালে, ইন্টারভিউয়ে ডাক আসার সম্ভাবনা উল্লেখযোগ্য ভাবে কমে যায়।

Advertisement

২। মাঝ রাতের পর থেকে আবেদনপত্র পাঠালে ইন্টারভিউয়ে দ্রুত ডাক পাওয়ার সম্ভাবনা বাড়তে থাকে।

৩। সকাল ৬টা থেকে ১০:৩০-এর মধ্যে আবেদনপত্র পাঠালে দ্রুত ডাক আসার সম্ভাবনা প্রায় ১৩ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

কেমন এমন হয়? সমীক্ষা বলছে, সন্ধ্যা ৭:৩০-এর পর প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগের কর্মীরা কাজ শেষ করে ফেলেন। তাঁরা আর ওই দিন ইমেল দেখেন না। পরের দিন যখন দেখেন, ততক্ষণে আবেদনপত্রের উপরে আরও অনেকগুলি ইমেল জমে গিয়েছে।

কিন্তু মজার কথা সন্ধ্যাবেলায় আবেদনপত্র পাঠানোর হার সবচেয়ে বেশি। এমনই বলছে সমীক্ষা। কারণ বর্তমান অফিসের দিনের কাজ শেষ করে নতুন চাকরির জন্য আবেদনপত্র পাঠাতে পছন্দ করেন বেশির ভাগ চাকুরিপ্রার্থী। আর তাতেই কমে যায় দ্রুত ইন্টারভিউয়ে ডাক পাওয়ার সম্ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন